চলতি মাসে প্রায় দিন পনেরো বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক, চালু থাকবে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা

HnExpress নিজস্ব প্রতিনিধি ঃ বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এখন অনলাইনেই সব গুরুত্বপূর্ণ কাজ সেরে নেওয়ার উপরেই বেশি জোর দেওয়া হচ্ছে। এমনইও বহু গ্রাহক অনলাইনেই তাদের বেশিরভাগ গুরুত্বপূর্ণ কাজ সেরে নেন। যদিও কোভিড পরিস্থিতির আগেও ব্যাংকিং ক্ষেত্রে অনলাইন পরিষেবা চালু ছিলই। কিন্তু তা সত্ত্বেও কিছু কিছু কাজ রয়েছে যা ব্যাংকে না গিয়ে করা কার্যত সম্ভব নয়। এদিকে আগস্ট মাসে রিজার্ভ ব্যাংকের হলিডে ক্যালেন্ডার অনুযায়ী, বিভিন্ন ছুটির কারণে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে।

নিয়ম অনুযায়ী, মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকেই। যা এবার ১৪ই আগস্ট দ্বিতীয় এবং ২৮শে আগস্ট চতুর্থ শনিবার পড়েছে। তাই স্বভাবতই ওই দু’দিন ব্যাংক বন্ধই থাকছে। রবিবার ব্যাংক কর্মীদের এমনই ছুটি। আর চলতি মাসের ১, ৮ এবং ১৫ তারিখ রবিবারই পড়েছে। এদিকে এত ছুটির মাঝেই এবার স্বাধীনতা দিবসের সময় পরপর ছুটি পড়ে গেছে।

কারণ, ১৪ই আগস্ট দ্বিতীয় শনিবার এবং ১৫ই আগস্ট স্বাধীনতা দিবস তৎসহ রবিবার। ১৩ই আগস্ট প্যাট্রিয়টস্ ডে, ১৬ই আগস্ট পারসি নববর্ষ, ১৯শে আগস্ট মহরম, ২০শে আগস্ট মহরম/ওনাম, ২১শে আগস্ট থিরুভোনাম, ২৩শে আগস্ট নারায়ণ গুরু জয়ন্তী এবং ৩০শে আগস্ট জন্মাষ্টমী, ৩১শে আগস্ট কৃষ্ণ অষ্টমী।

তবে রাজ্য অনুযায়ী ছুটির তালিকা কিন্তু ভিন্ন ভিন্নই হয়। যদিও সার্বিকভাবে রিজার্ভ ব্যাংকের হলিডে ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসে ১৫ দিন ব্যাংক বন্ধ থাকার কথা। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তালিকা অনুযায়ী, আগস্টে সবচেয়ে বেশি ছুটি কোচি এবং তিরুবনন্তপুরমে হয়। তবে গ্যাপে গ্যাপে ১৫দিন ব্যাংক বন্ধ থাকলেও অনলাইন পরিষেবা জারি থাকবেই। তাই খুব একটা সমস্যায় পরতে হবে না গ্রাহকদের।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: