যাত্রী মনোরঞ্জনে এবারে লোকাল ট্রেনে চালু টিভি পরিষেবা



HnExpress নিজস্ব প্রতিনিধি, হাওড়া ঃ হাওড়া স্টেশনে সূচনা হলো নয়া পরিষেবার। সোমবার ব্যান্ডেল লোকাল দিয়ে শুরু হল সেই পরিষেবার। এবার টিভি দেখতে দেখতে যাতায়াত করবেন নিত্য যাত্রীরা! দীর্ঘ যাত্রার একঘেয়েমি বিরক্তি কাটাতে এবারে নয়া চমক নিয়ে এল পূর্ব রেল কর্তৃপক্ষ। সম্প্রতি দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে নতুন নতুন পরিষেবা চালু করেছে ভারতীয় রেল।

বিভিন্ন পরিষেবার পাশাপাশি সেখানে যাত্রীদের বিনোদনের কথা ভেবে টিভি পরিষেবাও রয়েছে। এবার দূর পাল্লার ট্রেনের পাশাপাশি লোকাল ট্রেনেও শুরু হল টিভি পরিষেবা। রেল সূত্রে জানা যায়, টিভি পরিষেবার ৭০ শতাংশ সময়ে একটি বেসরকারি কোম্পানি চালাবে এবং ৩০ শতা়ংশ চালাবে রেল। লোকাল ট্রেনে যাত্রা পথে যাত্রীদের একঘেয়েমি ভাব কাটাতে লোকাল ট্রেনে মিলছে টিভি পরিষেবা।



লোকাল ট্রেনে এখন থেকে থাকছে টেলিভিশনের মাধ্যমে বিনোদনের সুবন্দোবস্ত। পূর্ব রেলের হাওড়া ডিভিশনে এই প্রথম এরকম বিনোদনের ব্যবস্থা চালু হলো। প্রতিটি কোচেই থাকছে ২৭ ইঞ্চি মাপের মোট চারটি টিভি। এরকম ৫০টি কামরায় টিভি পরিষেবা পাওয়া যাবে। টিভির স্ক্রিনে নির্বাক চলচ্চিত্র সমেত নানা বিনোদনমূলক অনুষ্ঠান এবং খেলাও দেখা যাবে। আবার রেল সম্পর্কিত নানা খবরও পাওয়া যাবে এখানে।



পূর্ব রেলের এই উদ্যোগ ভাড়া বহির্ভূত অতিরিক্ত রাজস্ব আনবে বলেই ধারণা রেল কর্তৃপক্ষের। পাঁচ বছরের চুক্তি অনুযায়ী প্রতি বছর এই পরিষেবা থেকে রেলের ৫০ লক্ষ টাকা আয় হবে। হাওড়া ডিভিশনের মোট পঞ্চাশটি রেকেই এই পরিষেবা পাওয়া যাবে। যদিও এখন হাওড়া ডিভিশনে চালু হলো, পরবর্তীতে তা শিয়ালদহ সহ নানা রেল ডিভিশনের ট্রেনেই চালু হবে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: