বাংলায় আরও ৭টি নতুন জেলার নাম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী



HnExpress নিজস্ব প্রতিনিধি, উত্তর ২৪ পরগণা ঃ বাংলার জনসাধারণের প্রশাসনিক সুবিধার কথা মাথায় রেখে আগেও জেলা বিভক্ত করে জেলা বাড়িয়েছেন বাংলার মা-মাটি-মানুষ। সোমবার ১লা অগাস্ট সেরকমই আরেকটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে রাজ্য রাজনীতি তোলপাড় পার্থ-অর্পিতা দূর্নীতি পর্ব নিয়ে।



তার মধ্যেই রাজ্যে আরও ৭টি নতুন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী৷ সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে আরও ৭টি নতুন জেলার নামকরণ করা হচ্ছে৷ উত্তর ২৪ পরগনাকে ভেঙে ৩টি জেলা গঠিত হচ্ছে। বনগাঁ, বাগদা নিয়ে গঠিত হলো ইছামতি জেলা। এছাড়াও জেলা হচ্ছে বসিরহাট। যার নামকরণ পরে করা হবে।



অন্যদিকে নতুন জেলা হচ্ছে সুন্দরবন। মুর্শিদাবাদ ভেঙে মোট তিনটে জেলা —কান্দি, বহরমপুর ও মুর্শিদাবাদ। বাঁকুড়ায় ভেঙে নতুন জেলা বিষ্ণুপুর আর নদীয়া ভেঙে হলো রানাঘাট জেলা। এছাড়া বাঁকুড়া ভেঙে বিষ্ণুপুর ও দক্ষিণ ২৪ পরগণা ভেঙে সুন্দরবন নামে দুটি নতুন জেলা হচ্ছে। এক নজরে দেখে নিন, রাজ্যের জেলা ভেঙে নতুন জেলার তালিকা ৷



১) সুন্দরবন জেলা (দক্ষিণ ২৪ পরগনা) ২) ইছামতী জেলা-বনগাঁ সাব ডিভিশন (উত্তর ২৪ পরগনা) ৩) বসিরহাট ( চূড়ান্ত নামকরণ পরে হবে) ৪) রাণাঘাট (নদিয়া) ৫) বিষ্ণুপুর (বাঁকুড়া) ৬) বহরমপুর ৭) কান্দি (মুর্শিদাবাদ)। প্রসঙ্গত উল্লেখ্য, দুই ২৪ পরগনার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী সুন্দরবন ও সন্দেশখালিকে পৃথক করার কথাও বলেছিলেন।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: