যোগ্য নেতৃত্বই পারে আগামীর সোনার ভারত গড়ে তুলতে ঃ রুদ্ররূপ

Hnexpress অপটপিক, সুমন্ত দাস, কলকাতা ঃ বিশিষ্ট শিক্ষাবীদ তথা গবেষক ডাঃ রুদ্ররূপ গুপ্তের মতে, একমাত্র যোগ‍্য নেতৃত্বই পারে আগামীর সোনার ভারত গড়ে তুলতে। আর এর জন‍্য বর্তমান যুব সমাজকে আরো বেশী করে আগ্রহী হয়ে উঠতে হবে। তিনি এদিন একটি বিশেষ সাক্ষাৎকারে আমাদের সংবাদ প্রতিনিধিকে জানালেন, বর্তমান যুব সমাজের মধ‍্যে নেতৃত্ব দেবার ক্ষমতা যথেষ্ট প্রবল। তাঁরাই দেশকে জাগ্রত করতে পারবে।

তবে যে শুধু এই বিষয়েই তাই নয়, দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতেও যোগ‍্য নেতৃত্ব বা Leadership -এর বর্তমান সময়ে খুবই প্রয়োজন। ডাঃ গুপ্ত আমাদের জানান যে, সাম্প্রতিক কালে তিনি লিডারশিপ নিয়ে গবেষনা করতে গিয়ে অনেক তথ‍্য উদ্ভাবন করেছেন। যেমন — যোগ‍্য নেতৃত্ব ছাড়াও প্রকৃত নেতা সেই হয়, যে বিপদের সময় ঠাণ্ডা মাথায় যেকোন সমস‍্যার সমাধান সূত্র বের করে তার দলকে পথ দেখান।

এক্ষেত্রে বলে রাখা ভালো, বতর্মান অর্থনৈতিক পরিস্থিতিতে যোগ‍্য নেতার বড় অভাব বলেই মনে করেন তিনি। কোভিড পরিস্থিতিতে বর্তমানে সারা বিশ্বের অর্থনৈতিক হাল খুবই মন্দা। তাই এই পরিস্থিতিতে একমাত্র ঠান্ডা মাথার দক্ষ নেতাই পারে নিজের রাষ্ট্রকে বর্তমান অবস্থা থেকে রক্ষা করতে। বর্তমান সময়ে গবেষক হিসাবে রুদ্রদ্বীপ গুপ্তের নাম সর্বজন বিদিত। শুধুমাত্র লিডারশিপ নিয়ে গবেষণা করেই দেশ বিদেশ থেকে অনেক সম্মান পেয়েছেন তিনি।

আর সেই কথা বলতে গিয়ে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ক‍্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় তাঁর কাজের স্বীকৃতি স্বরুপ তাঁকে ২০১৭ সালে “ডক্টর ওফ বিজনেস ম‍্যানেজমেন্ট এ‍্যাওয়ার্ডে” ভূষিত করে। তাছাড়াও ২০১৬ সালে থাইল্যান্ড সরকার তাকে কসমিক আউট স‍্যান্ডিং সম্মানে সম্মানিত করে। শুধু তাই নয়, দেশীয় অর্থনীতির উপর গবেষনার জন‍্য ডাঃ এপিজে আব্দুল কালাম লাইফ টাইম আ‍্যচিভমেন্ট এ‍্যাওয়ার্ডও পান তিনি।

এছাড়াও সামাজিক নানা অবদানের জন‍্য তিনি নন্দনে “শ‍্যামল ঘোষ স্মৃতি” পুরষ্কারে ভূষিত হয়েছেন। লিডারশিপ গবেষনার জন‍্য তাঁর স্বরচিত একটি বই আছে। যার নাম “এমানেশন ওফ লিডার ম‍্যাগনেফিসিয়েন্স।” তাঁর এই বইটির মাধ‍্যমে আমরা ঠিক কি ভাবে নেতৃত্ব দিয়ে সোনার দেশ গড়া যায় বা অর্থনৈতিক হাল কিভাবে ফেরানো যায় তার সম্মন্ধে বিস্তারিত তথ্য জানতে পারব। তাঁর মতে, যুব সমাজ সত‍্যি পারবে এই সময়ে দেশকে উদ্ধার করতে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: