উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, তুমুল বৃষ্টিতে ভাসবে শহর কলকাতা



HnExpress ওয়েদার রিপোর্ট ঃ ফের একবার নিম্নচাপের চোখ রাঙানি বঙ্গে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে একটি গভীর নিম্নচাপ। যার জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া দপ্তর। একই সঙ্গে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।



আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৮ থেকে ১১ তারিখ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে চলেছে। চলতি মরশুমে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতে প্রায় ৪৭% ঘাটতি রয়েছে। এই নিম্নচাপের প্রভাবে সেই ঘাটতি অনেকটাই পূরণ হবে বলে মনে করছে আবহাওয়াবিদদের একাংশ।

https://fb.watch/eK4bWAaC7m/

চাতক পাখির ন্যায় তুমুল বৃষ্টির অপেক্ষা করেছিল দক্ষিণবঙ্গের ধরিত্রী। এবারে তুমুল বৃষ্টিতে ভিজতে পারে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। চলতি মরশুমে বর্ষা উত্তরবঙ্গে সময়ের আগে প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে বিলম্বে ঘটেছিল তার প্রবেশ। পাশাপাশি মৌসুমী বায়ু দুর্বল থাকায় সেভাবে বৃষ্টিও পায়নি দক্ষিণবঙ্গের জেলাগুলি।



স্বাভাবিকভাবেই বৃষ্টিপাতের ব্যপক ঘাটতি তৈরি হয়। কিন্তু, অবশেষে সেই চলেছে মিটতে চলেছে বলে দাবি আবহাওয়াবিদদের। বঙ্গোপসাগরে তৈরি হওয়া সিস্টেমে আগামী সপ্তাহেই রাজ্যে ব্যাপক ঝড়-বৃষ্টির ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দফতর। এই মরশুমে সেভাবে ভারী বৃষ্টিপাত হয়নি কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, ১০ই অগাস্ট অর্থাৎ বুধবার ভারী বৃষ্টিপাত পাবে কলকাতা।



৯ তারিখও হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে মহানগরী। দক্ষিণবঙ্গের জেলাগুলি বিশেষ করে উপকূলবর্তী অঞ্চলে আগামী মঙ্গল এবং বুধবার ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিঘা, মন্দারমনি সহ উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সতর্কবার্তা। সমুদ্রে থাকা ট্রলারগুলিকে রবিবারের মধ্যেই স্থলভাগে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের আগামী বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে যাওয়ায় জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: