আকাশে মেঘের ঘনঘটা, নেপথ্যে নিম্নচাপের ভ্রুকুটি


Weather Update —দক্ষিণবঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, আবারও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। শনি ও রবি দুই বঙ্গেই বিক্ষিপ্তভাবে হতে পারে বৃষ্টি। শহর কলকাতাও পেতে পারে ভারী বৃষ্টির স্বাদ। কেমন থাকবে বঙ্গের আবহাওয়া? কী বলছে আলিপুর? বিস্তারিত জানতে স্ক্রল করুন…



HnExpress ওয়েদার রিপোর্ট ঃ শনিবার সকাল থেকেই আকাশে ছেয়ে আছে মেঘের ঘনঘটা, যার নেপথ্যে রয়েছে নিম্নচাপের ভ্রুকুটি। শনিবার বঙ্গোপসাগরের উপর আবারও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে শনিবার কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও, রবিবার উত্তর ও দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টিপাত। চলতি মরশুমে সেভাবে ভারী বৃষ্টিপাত হয়েনি শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

ফলে বৃষ্টিপাতের ব্যাপক ঘাটতি তৈরি হয়েছে। সম্প্রতি মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। কিন্তু, পরবর্তী সময়ে সেই নিম্নচাপ শক্তি হারিয়ে গতিপথ পরিবর্তন করায় সেভাবে বৃষ্টি পায়নি দক্ষিণবঙ্গ। কিন্তু আলীপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, নতুন করে উত্তর বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। যা শনি-রবির মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।



এই নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে আরও শক্তি বাড়িয়ে উপকূলের দিকে ধেয়ে আসবে বলে মনে করা হচ্ছে। হাওয়া অফিস সুত্রে জানা যাচ্ছে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা সহ উপকূলীয় জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হতে পারে। শনিবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

যদিও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ বদল হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় বাড়বে অস্বস্তি। সকাল থেকেই শহর কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘাচ্ছন্ন। এদিন শহরে হতে পারে ছিটেফোঁটা বৃষ্টি, ফলে আর্দ্রতা জনিত কারণে বাড়বে অস্বস্তি। রবিবার থেকে বাড়তে পারে বৃষ্টিপাত, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।



এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৪.৫ মিলিমিটারের মত।


Posted

in

by

Comments

Leave a Reply