বঙ্গোপসাগরে ফের নয়া ঘুর্ণিঝড়, এবারের নিশানায় পশ্চিমবঙ্গ



HnExpress ওয়েদার রিপোর্ট ঃ বঙ্গে বর্ষার আগমনের মুখেই বঙ্গোপসাগরে ফের নয়া ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আর এবারে ঘূর্ণিঝড়ের নিশানা হতে পারে পশ্চিমবঙ্গ। এই ঘূর্ণিঝড়ে সওয়ার হয়ে রাজ্যে বর্ষা ঢুকতে পারে বলেই মনে করছে হাওয়া অফিস। তবে সে বিষয় এত তাড়াতাড়ি কোনো পূর্বাভাস দিতে রাজি নন তাঁরা।

যদিও আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩রা জুন মায়ানমারের রাজধানী ইয়াঙ্গনের কাছে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৮ই জুন সেটি পৌঁছবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। ইউরোপীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়ের লক্ষ্য হতে পারে পশ্চিমবঙ্গ বা ওড়িশা উপকূল।



তবে এই ঘূর্ণিঝড়টি কবে ভূভাগে প্রবেশ করবে সেই পূর্বাভাস পাওয়ার জন্য আরও বেশ কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। প্রাথমিক পূর্বাভাস অনুসারে এই ঘূর্ণিঝড়টি সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নিয়ে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, ‘বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে।

তবে এই ঘূর্ণিঝড় নিয়ে এখনই কিছু বলতে নারাজ তাঁরা। কারণ ওই একই সময় আরব সাগরেও আরেকটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হওয়ারও পূর্বাভাস রয়েছে। কোন ঝড়টি আগে তৈরি হচ্ছে তার উপর নির্ভর করছে তাদের সেই শক্তি ও গতিপথ কতটা হতে পারে।’ জানা গেছে, ভারত ও বাংলাদেশের দেওয়া ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা অনুসারে যে ঝড়টি আগে তৈরি হবে তার নাম হবে ‘বিপর্যয়’, অন্যটির নাম হবে গতি।

Comments

Leave a Reply