দশ সন্তানের জন্ম দিলেই মা হবেন পুরস্কৃত, ঘোষণা পুতিনের

0


HnExpress ওয়েবডেক্স নিউজ ঃ দশ সন্তানের জন্ম দিলেই মা পাবেন পুরস্কার। অন্তত দশটি করে সন্তানের জন্ম দিতে পারলেই রুশ মহিলাদের অর্থ পুরস্কার দেবে সরকার। এমনই এক পরিকল্পনার কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একদিকে মারণ ভাইরাস করোনা মহামারী আর তারপরই ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে রাশিয়ার জনসংখ্যা তলানিতে।

তাই আবারও দেশকে জনবহুল করে তুলতে নয়া দাওয়ায়ের ঘোষণা করলেন পুতিন। যদিও এই ধরনের প্রকল্প ঘিরে যথেষ্ট উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। ঠিক কী পরিকল্পনা করছে রাশিয়া? সেদেশের নিরাপত্তা বিশেষজ্ঞ জেনি ম্যাথার্স জানিয়েছেন, প্রত্যেক রুশ মহিলাকে দশটি সন্তানের জন্ম দিতে হবে।



আর তাঁর দশম সন্তানের এক বছর বয়স হওয়ার পরেই তার জন্মদিনে এককালীন টাকা দেওয়া হবে সরকারের তরফ থেকে। কিন্তু সেই সময় তাঁর বাকি নয় সন্তানদের জীবিত ও সুস্থ থাকতে হবে। সমস্ত বিষয় খতিয়ে দেখার পরে এক মিলিয়ন রুবল দেওয়া হবে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় তেরো লক্ষ টাকা। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে মাদার হেরোইন।

সুত্রের খবর অনুযায়ী, রাশিয়ায় কোভিড আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তারই পাশাপাশি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে অন্তত পঞ্চাশ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। জেনি জানিয়েছেন, ১৯৯০ সালের পর থেকেই রাশিয়ার জনসংখ্যার বৃদ্ধি অনেক কমে গেছে। তাই রুশ সরকার মরিয়া হয়ে উঠেছে, যাতে দেশের জনসংখ্যায় বৃদ্ধি ঘটানো যায়।



যার ফলে এই প্রকল্পের সুত্রপাত, আর তা সফল হবে বলেই আশাবাদী রুশ বিশেষজ্ঞরা। তিনি বলেছেন, “এই প্রকল্পের ফলে রুশ মহিলারা উৎসাহ পাবেন। অধিক সংখ্যায় সন্তানের জন্ম দিয়ে দেশের প্রতি অবদান রাখবেন তাঁরা।” কিন্তু প্রশ্ন হচ্ছে, যেখানে যুদ্ধের ফলে রুশ অর্থনীতির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, সেখানে এতগুলি সন্তানের ভরণপোষণের দায় কি সরকার বহন করতে পারবে? আর মাত্র তেরো লক্ষ টাকায় দশটি সন্তানের সঠিক ভাবে প্রতিপালন করা কি সম্ভবপর?

Leave a Reply

%d bloggers like this: