প্রয়াত ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথ, বৃদ্ধ বয়সে রাজা হলেন চার্লস



HnExpress ওয়েবডেক্স নিউজ ঃ প্রয়াত হলেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। নিয়ম অনুযায়ী ৭৩ বছর বয়সে যুবরাজ চার্লসই হলেন ইংল্যান্ড এবং ১৫টি কমনওয়েলথ দেশের রাজা। মৃত্যুকালে রানীর বয়স হয়েছিল ৯৬ বছর। তাঁর মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই চার্লসকে অনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

এর আগে মায়ের অসুস্থতার খবর পেতেই স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে পৌঁছে যান চার ছেলে-মেয়ে সহ যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২) ও যুবরাজ এডওয়ার্ড (৫৮)। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও পৌঁছান। সুদূর আমেরিকা থেকে ছুটে আসেন উইলিয়ামের ভাই হ্যারি এবং তার স্ত্রী মেগান।



তারপরই আসে রানীর মৃত্যুর খবর। ১৯৫২ সালে চার্লস বাকিংহ্যাম প্যালেসে মাথায় যুবরাজের মুকুটে ভূষিত হন। তাঁর প্রাপ্য সেই উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’ এখন তাঁর বড়ে ছেলে উলিয়াম পাবেন। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে একটি অনুষ্ঠানের মাধ্যমে চার্লসকে রাজা ঘোষণা করা হয় বলে সুত্রের খবর।



সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিভি কাউন্সিলের সদস্যরা, সরকারি আধিকারিক সহ কমনওয়েলথের হাই কমিশনাররা এবং লন্ডনের মেয়র। রানী দ্বিতীয় এলিজাবেথ এর মৃত্যুর পরই বাকিংহ্যাম প্যালেস থেকে একটি বিবৃতি জারি করে শোকপ্রকাশ করা হয়। সেই বিবৃতিও জারি করা হয় নতুন রাজার তরফ থেকে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: