শনিবার থেকে শুরু হল উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২



HnExpress নিজস্ব প্রতিনিধি, মালদা ঃ গত দু’বছর ধরে করোনার কারনে বন্ধ ছিল সব শিক্ষা প্রতিষ্ঠান। যার জেরে স্কুল কলেজে পরীক্ষাও বন্ধ ছিল। ২০২২ এর মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বেশ কয়দিন আগে। আজ শনিবার থেকে শুরু হচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সরকারি নির্দেশ মতো সমস্ত পরীক্ষা হবে হোম সেন্টারে।

তাই মালদার হরিশ্চন্দ্র পুর ২ নং ব্লক তৃণমূল সাধারণ সম্পাদক ও দৌলতপুরের পঞ্চায়েত প্রধান মোবারক হোসেনের উদ্যোগে ২রা মে শনিবার ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা ও শুভেচ্ছা বার্তা দেওয়া হয়। এদিন মালদার দৌলতপুর হাইস্কুল উচ্চ বিদ্যালয়ের সামনে সকল পরীক্ষার্থীদের হাতে জলের বোতল, পেন, ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা দেওয়া হয় দৌলতপুর অঞ্চলের প্রধান মোবারক হোসেনের তরফে।



এদিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন হরিশ্চন্দ্র পুর ব্লক তৃণমূল সাধারণ সম্পাদক মিলন দাস সহ তৃণমূল ছাত্র পরিষদ অন্যান্য স্থানীয় নেতৃত্ব ও যুব নেতা কর্মীরা। করোনা আবহে এবারই প্রথম হোম সেন্টারে পরীক্ষা হচ্ছে। পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। পরীক্ষায় বসেছে ৭ লক্ষ ৪৫ হাজার জন পরীক্ষার্থী।

এই বছর ছাত্রদের থেকে প্রায় ৭১ হাজার বেশি ছাত্রী পরীক্ষায় বসেছে। কঠোর পরীক্ষা বিধি প্রয়োগ করছেন স্পেশাল অবজার্ভার। টোকাটুকি, পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর, পরীক্ষক নিগ্রহের মতো ঘটনা ঘটলে নেওয়া হবে কড়া ব্যবস্থা। আটকে দেওয়া হতে পারে রেজাল্ট। বাতিল হতে পারে স্কুলের অনুমোদনও।

এদিন ট্যুইট করে রাজ্যের সমস্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। লিখলেন, ‘জীবনের সব বাধা অতিক্রম করার মত শক্তি ও ধৈর্য যেন তোমাদের মধ্যে থাকে। আমি নিশ্চিত যে তোমাদের অবিশ্রাম চেষ্টার ফল খুবই ভালো হবে’। 

এক নজরে উচ্চ-মাধ্যমিকে নতুন রুটিন ঃ-

২রা এপ্রিল প্রথম ভাষার পরীক্ষা।

৪ঠা এপ্রিল দ্বিতীয় ভাষার পরীক্ষা।

৫ই এপ্রিল বৃত্তিমূলক পরীক্ষা।

১৬ই এপ্রিল অঙ্ক পরীক্ষা।

১৮ই এপ্রিল অর্থনীতির পরীক্ষা।

১৯শে এপ্রিল কম্পিউটার সায়েন্স পরীক্ষা।

২০শে এপ্রিল কমার্শিয়াল ল পরীক্ষা।

২২শে এপ্রিল পদার্থ বিজ্ঞান পরীক্ষা।

২৩শে এপ্রিল স্যাটিসটিকস পরীক্ষা।

২৬শে এপ্রিল রসায়ন পরীক্ষা।

২৭শে তারিখ বায়োলজিক্যাল সায়েন্স পরীক্ষা।

 

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: