পুনরায় পঠন-পাঠন চালু করার দাবিতে পথে বসে ছাত্র ছাত্রীদের নিয়ে প্রতীকী পাঠশালার অবস্থান আন্দোলনে এসএফআই



HnExpress অরুণ কুমার, জলপাইগুড়ি ঃ দুহাজার কুড়ির মার্চ থেকে করোনা মহামারীর জন্য সকল প্রকার স্কুল কলেজের পঠন-পাঠন বন্ধ। পরবর্তীতে সরকার এই শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণ অনলাইনে ক্লাস শুরু করার ফলে সেই সময়ে থেকে উপযুক্ত পরিকাঠামো ও প্রযুক্তির অভাবে অনেক ছাত্রছাত্রী শিক্ষা গ্রহন থেকে বঞ্চিত হয়ে চলেছে। বিশেষ করে প্রান্তিক অঞ্চলের ছাত্রছাত্রীদের কাছে ইন্টারনেট পরিষেবা, নেটপ্যাক ভরার মত অর্থ না থাকার দরুন তাঁরা অনলাইন শিক্ষা ব্যবস্থা থেকে একেবারেই বঞ্চিত হয়ে গিয়েছে।

ফলস্বরূপ একটা বড় অংশের ছাত্র-ছাত্রী পড়াশোনা থেকে বাইরে চলে যেতে বাধ্য হচ্ছে, বৃহস্পতিবার দুপুরে একথা বলেন রাজ্য তথা জেলার এসএফআইয়ের নেতৃবৃন্দ। কর্মসূচিতে উপস্থিত ছিলেন এসএফআই এর জেলা নেতা শুভময় ঘোষ, লোকাল সম্পাদক অনির্বাণ দে, সভাপতি শুভম সাহা সহ অন্যান্য নেতৃত্ববৃন্দ।
এদিন বক্তারা আরো বলেন, বর্তমানে শপিংমল, পানশালা, রেস্তোরাঁ, সিনেমা হল সহ আরও সব কিছুই খুলে গেলেও স্কুল কলেজ বন্ধ আছে আগের মতোই। ফলস্বরূপ প্রভাব পড়ছে শিক্ষা ব্যবস্থার ওপর।



সারা রাজ্যের সাথে জলপাইগুড়িতেও এদিন এসএফআই রাজ্য কমিটির ডাকে সমগ্র রাজ্যের সাথে জলপাইগুড়ি সদর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে শহরের কদমতলা মোড়ে আয়োজন করা হয় “পথে বসে ছাত্র ছাত্রীদের নিয়ে প্রতীকী পাঠশালা’র। এসএফআই নেতৃত্ববৃন্দ জানান, এই আন্দোলনের মাধ্যমে তাঁরা সরকারকে এই বার্তা দিতে চাইছে যে ইচ্ছা থাকলে অবশ্যই কোভিড প্রটোকল মেনেও স্কুল-কলেজে পঠন-পাঠন পুনরায় চালু করা সম্ভব। অবিলম্বে স্কুল কলেজ খোলা না হলে এসএফআই আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবে ।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: