অবশেষে বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, কোথায় কোথায় বর্ষণ দেখে নিন —



HnExpress ওয়েদার রিপোর্ট ঃ অবশেষে বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের প্রবল আশংকার কথা জানালো আবহাওয়া দপ্তর। চলতি মাসে বর্ষার মরসুমেও দেশ জুড়ে বৃষ্টিপাতের ঘাটতি চলছে প্রায়  ৪ শতাংশেরও বেশি। আবহাওয়া দপ্তর সুত্রের খবর, আগামী সাত দিনের মধ্যে পরিবর্তন হতে চলেছে সেই আবহাওয়ার। ভারতের পশ্চিম উপকূল সহ ছত্তিশগড়, বিদর্ভ, তেলাঙ্গানা, মধ্যপ্রদেশের মতো রাজ্যে ব্যাপকহারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



১১ই বা ১২ই জুলাইয়ের দিকে বঙ্গোপসাগরের উপর একটি তীব্র ‘সিস্টেম’ তৈরির সম্ভাবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস। ইতিমধ্যেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে রাজস্থানে। যার জেরে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। জোধপুর, বিকানের সহ পশ্চিম রাজস্থানে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা আছে। আজমের, ভারতপুর, জয়পুর, কোটা ও উদয়পুরেও বৃষ্টি বাড়তে পারে।



এদিকে গত ২৪ ঘণ্টায় রেকর্ড হারে বৃষ্টি হয়েছে মুম্বইয়ের বিস্তীর্ণ এলাকা জুড়ে। মুম্বই ছাড়াও মহারাষ্ট্রের অন্যান্য অংশেও এখনও ভারী বৃষ্টিপাত হচ্ছে। আর ভারী বৃষ্টির কারণে ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। অন্যদিকে জলমগ্ন সড়কে যানজট বেড়ে চলেছে। মহারাষ্ট্রের ছয় জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে পরিস্থিতির দিকে প্রতিনিয়ত নজর রেখে চলেছেন বলে জানা গেছে।



তিনি আগাম প্রস্তুতি সহ সমস্ত রকম দূর্যোগের সাথে মোকাবিলা করার জন্য প্রশাসনকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। অন্যদিকে বাংলার দক্ষিণবঙ্গে ৪৮ ঘন্টার মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আকাশ থাকবে মেঘলা। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: