বাংলায় দেরিতে আগমন, কয়েক দিনের মধ্যেই বর্ষা ঢুকে পড়বে উত্তর-পূর্ব ভারতে

HnExpress ৮ই জুন, অরুণ কুমার, ওয়েদার রিপোর্ট ঃ এ বছর বাংলায় দেরিতে আগমন বর্ষারানীর, তবে কয়েক দিনের মধ্যেই বর্ষা ঢুকে পড়বে উত্তর-পূর্ব ভারতে। যদিও ইতিমধ্যেই, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এর বেশ কিছু এলাকায় ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। তাই আগামী কিছু দিনের মধ্যেই বর্ষারানী ঢুকে পড়বে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এদিকে কলকাতা সহ আশেপাশের এলাকায় জমতে শুরু করেছে আংশিক মেঘলা আকাশ।

বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত কারণে অস্বস্তি আরও বাড়বে বলেই আশংকা হাওয়া অফিসের। অপরদিকে বিহার এবং উত্তরপ্রদেশের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরেও। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা সোমবার। বুধবার থেকে এর প্রভাবেই ওড়িশা বাংলায় বৃষ্টি বাড়বে।

কয়েকদিন আগেই ভয়াবহ আমফান ঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গ। আর এরই মধ্যেই আবার উত্তরবঙ্গে বেশ কয়েকদিন ধরে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। জানা গিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যেই বর্ষা ঋতু ঢুকে পড়বে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ইতিমধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু্ দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অধিকাংশ এলাকা অতিক্রম করেছে।

পাশাপাশি আবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরেও ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। আগামী দুই দিনে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঢুকে পড়বে বর্ষা। তবে বাংলায় বর্ষা কবে ঢুকবে তা এখনও পরিস্কার নয়। তবে উত্তর-পূর্ব ভারতের দোর গড়ায় যেহেতু বর্ষা চলে এসেছে তার প্রভাব কিন্তু উত্তরবঙ্গের জেলাগুলির ওপর পড়তে শুরু করবে এবার। তাঁর ফলে দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গের এ জেলাগুলিতেও। বুধবার রাজ্যজুড়ে বেশ ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা সপ্তাহান্তে আরও বাড়বে। আর এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে আরও জানা গিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু্ দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অধিকাংশ এলাকাই অতিক্রম করেছে। যার জেরে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর বুধবার থেকে এ রাজ্যের অন্যান্য জায়গায় বৃষ্টি বাড়বে।

Leave a Reply

%d bloggers like this: