উত্তরে বাতাস ঢোকার সম্ভাবনা, বাংলায় শীতের আগমন হেতু

HnExpress ২৪শে অক্টোবর, ওয়েদার রিপোর্ট, আলীপুর ঃ বাংলায় শীতের আগমন হেতু উত্তরে বাতাস ঢোকার সম্ভাবনা রয়েছে খুব শীগ্রই। তবে তা বাংলায় ঠিক কবে ঢুকবে এখনই কিছু নির্দিষ্ট করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দফতর সুত্রে জানা গেছে যে, খুব শীঘ্রই আসতে চলেছে শীতের হিমেল হাওয়া। যদিও ষষ্ঠীর দিন থেকে মোটামুটি অষ্টমী পর্যন্ত যে ঠাণ্ডা হাওয়ার জোশ দেখা গিয়েছিল, যা এখন নেই বললেই চলে।

বস্তুত আগত নিম্নচাপের গতিপথ ঘুরে যাওয়ায় বাংলায় বৃষ্টির দেখা নেই। ঝড়টি বাংলাদেশ হয়ে উত্তরপূর্ব ভারতের দিকে চলে গিয়েছে। তার জেরেই নবমীর দিন থেকেই সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। আবহাওয়াবিদের মতামত, এর ফলেই ধীরে ধীরে উত্তুরে হাওয়া ঢুকবে গোটা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি অক্টোবর মাসে সব থেকে কম সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

ফাইল চিত্র।

আর সেদিনই ছিল ষষ্ঠী। তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ আরও কিছুটা কম ছিল। যেমন পুরুলিয়া, বাঁকুড়া, পানাগড়, শ্রীনিকেতন, আসানসোলে এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ থেকে ২২ ডিগ্রির কাছাকাছি। গোটা উত্তরবঙ্গ সহ বীরভূম, মুর্শিদাবাদের বেশকিছু অংশ থেকে বিদায় নিয়েছে বর্ষারানী। আগামী কয়েকদিনের মধ্যেই গোটা রাজ্য থেকেই বর্ষা বিদায় নেবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আর বর্ষা গেলেই উত্তুরে হাওয়া ঢুকে পড়বে বাংলার বায়ুমণ্ডলে।

গোটা পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীতের আমেজ শুরু হবে তারপর পর থেকেই। আগামী কয়েকদিনের মধ্যেই সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে থাকবে বলেই আশা করছেন তারা। সোমবার-মঙ্গলবার পর্যন্ত আকাশ হাল্কা মেঘাচ্ছন্ন থাকবে৷ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: