রাজ্যে সক্রিয় মৌসুমী বায়ু, উত্তরবঙ্গ সহ বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস—

HnExpress অরুণ কুমার, ওয়েদার রিপোর্ট ঃ বর্তমানে রাজ্যে সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। বঙ্গোপসাগর থেকে রাজ্যে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। এছাড়াও উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত যে নিম্নচাপের অক্ষরেখা রয়েছে তা বিহার ও উত্তরবঙ্গের উপর বিস্তৃত। এই দু’য়ের জেরে উত্তরবঙ্গ জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গের উপরে মৌসুমি বায়ু সামান্য বেশিই সক্রিয়। তাই আগামী ২৪ ঘন্টার মধ্যে দার্জিলিং, কালিম্পং সহ জলপাইগুড়ি, কোচবিহারেও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ারে অতি প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়ে লাল সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টায় দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রবল বৃষ্টির জেরে উত্তরবঙ্গের বিভিন্ন নদীর জল বেড়েছে। অনেক চা-বাগান প্লাবিত হয়েছে। শিলিগুড়ি সহ উত্তরের বেশ কয়েকটি জেলার বিভিন্ন জায়গাও জলমগ্ন। অন্যদিকে হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে যে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের একমাত্র মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাকি জেলাগুলির কোথাও না কোথাও বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টায় পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বাকি জেলাগুলিতেও চলবে বৃষ্টিপাত। ভারী বৃষ্টিপাতের সতর্কতাপূর্ণ বার্তায় সেই সংশ্লিষ্ট জেলাগুলিতে বিপর্যয় মোকাবিলার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: