Fri. Nov 15th, 2019

আইআইএসই-তে অভিনব গান্ধী মুম্বাই আইআইটি-র ভাবনায়

HnExpress অশোক সেনগুপ্ত, কলকাতা ঃ মোহনদাস করমচাঁদ গান্ধীর দেড়শ বছরকে কেন্দ্র করে দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হচ্ছে। রূপায়িত হচ্ছে মুুুম্বাই আইআইটি’র বিভিন্ন ভাবনা। এ রকম একটি অভিনব ভাবনা দেখা গেল পঞ্চম ভারত আন্তর্জাতিক বিজ্ঞানমেলায় (আইআইএসই), অভিনব গান্ধী । সায়েস সিটির নিউ এজ টেকনোলজির চার নম্বর হলে এই ভাবনা রূপায়িত করেছে মুম্বাই আইআইটি-র ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন সেন্টার (আইডিসি)।

আইডিসি-র প্যাভেলিয়নে একটি স্টলে পিছনের দেওয়ালে রাখা হয়েছে সাড়ে চার ফুট চওড়া, আট ফুট লম্বা স্ক্রিন। সামনে ফুট বারো ব্যবধানে ৪৩ ইঞ্চি কৌণিক ব্যবধানের একটি বৈদ্যুতিন বোর্ড। এই বোর্ডে ফুটে ওঠা ছবি দেখা যাচ্ছে পিছনের পর্দায়। গান্ধীজীকে নিয়ে শিল্প ও প্রযুক্তির হরেক মেলবন্ধন দেখা গেল এতে।

যেমন, অজস্র পিক্সেলের সমাহারে গান্ধীজীর মুখ। যে কোনও একটি পিক্সেল স্পর্শ করলে ফুটে উঠবে ক্যাপশন-সহ গান্ধীজীর কোনও একটি ছবি। ক্যাপশনে কোথায় সেই সেই নির্দিষ্ট ছবি তোলা হয়েছিল, তার উল্লেখ। অন্য কথায়, বাপুজীর অজস্র বিন্দুসম ছবির সম্মেলনে মহাত্মার মুখ। বিন্দু ছুঁলেই স্পষ্ট একটি ঐতিহাসিক ছবি।

গান্ধীজীর কন্ঠস্বর নকল করে (ভয়েস ওভার) শোনানো হয়েছে তাঁর বিভিন্ন স্মরণীয় বক্তৃতা। না জানলে বোঝার উপায় নেই স্বর আসল না নকল। ভয়, অপমান, বিশ্বাসযোগ্যতা, সাহস, বিরোধিতা, রাগ এবং ক্ষমাহীন— এই আট রকম অনুভূতিতে গাঁধীর মুখের আদল রেখায় সুন্দর ফুটিয়ে তোলা হয়েছে। এ ছাড়াও শৈশব থেকে প্রতি ১০ বছরে কীভাবে বদলিয়েছে গান্ধীজীর মুখ, সেটির ব্যঙ্গচিত্র দেখা যাবে এই স্টলে।

দক্ষিণ আফ্রিকার গণঅধিকার আন্দোলন (১৮৯৩-১৯১৪) গান্ধীজীর জীবনের একটা বড় ঘটনা। এ রকম তাঁর জীবনের গুরুত্বপূর্ণ নানা পর্যায় ছিল। ছোট ছোট কিছু গ্রাফিক্সের মাধ্যমে এই পর্যায়গুলো ফুটিয়ে তোলা হয়েছে। আইডিসি-র বরিষ্ঠ অধ্যাপিকা অজন্তা সেন পুভাইয়া জানান, এক একটা ছোট্ট গ্রাফিক্স দেখলেই অধ্যায়টির মূল কথা শিক্ষার্থী অনুমান করতে পারবে। পাঠ্যক্রমে এ রকম চালু করা গেলে ইতিহাসের পঠনপাঠন অনেক আকর্ষণীয় হয়ে উঠবে।

কলকাতার এই আইআইএসই চলবে ৮ নভেম্বর পর্যন্ত। এত সুন্দর ও আধুনিক ভাবনা প্রদর্শনীটি হয়ে গেলে কোথায় থাকবে? আইডিসি-র অন্যতম প্রধান রবি পুভাইয়া জানান, এটির তত্বাবধায়ক কেন্দ্রীয় সরকারের ‘বিজ্ঞান প্রসার‘। তাদের অধীনে দিল্লির একটি গান্ধীচর্চা কেন্দ্রে থাকবে এই অভিনব গান্ধী।

Leave a Reply

%d bloggers like this: