Fri. Nov 15th, 2019

কলকাতার বিজ্ঞান সমাবেশে অন্যতম আকর্ষণ এক বাঙালি মহিলা বিশেষজ্ঞ

HnExpress অশোক সেনগুপ্ত, কলকাতা ঃ শেষের সে দিন সত্যি বুঝি ভয়ঙ্কর। জনস্ফিতীর সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে কমছে জীববৈচিত্র্যের সনাতন ঘরানা। বিপন্ন হচ্ছে প্রাণীকূল। জ্ঞাতসারে বা আমাদের অজান্তে সঙ্কটে পড়ছে আমজনতাও। আর এই নিয়ে সরব হয়েছেন অনেকেই। এঁদের অন্যতম প্রধান আকর্ষণ এক বাঙালি মহিলা বিশেষজ্ঞ, অজন্তা সেনগুপ্ত পুভাইয়া।

কলকাতার কার্মেল কনভেন্ট এবং লেডি ব্রাবোর্নের মেধাবী প্রাক্তনী অজন্তা ১৯৮২ থেকে মুম্বাই আইআইটি-র সঙ্গে যুক্ত। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পিএইচডি করেছেন ‘ডেভলপমেন্ট প্ল্যানিং— গ্রোথ অফ ইন্ডাষ্ট্রিয়াল এস্টেট‘ নিয়ে। মুম্বাই আইআইটি-র অপর অধ্যাপক রবি পুভাইয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধার পর শিল্পায়নের সঙ্গে পরিবেশ আর পরিকল্পনা নিয়ে নানা রকম কাজ করেছেন তিন দশকের ওপর। তাঁরাই সেখানকার ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনিং সেন্টারের (আইডিসি) মূল স্তম্ভ।

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান দফতর অজন্তা -রবিকে এবার আমন্ত্রণ জানিয়েছেন পঞ্চম ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স একজিবিশনে (আইআইএসই)-তে তাঁদের ভাবনার ফসল কলকাতার বিশেষজ্ঞ মহলে জানানোর জন্য। সায়েন্স সিটি-র চার নম্বর হলে ‘নিউ এজ টেকনোলজি’ বিভাগে হয়েছে তাঁদের আধুনিক স্টল। ৮ নভেম্বর পর্যন্ত ( সাড়ে ন’টা থেকে পাঁচটা) আগ্রহীরা সে সব দেখার সুযোগ পাবেন।

অজন্তার কাজের ঘরানা দেখে সিঙ্গাপুরের দুটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান তাঁকে ওদেশে নিয়ে গিয়েছিলেন। প্রায় ছ’বছর ওদেশে ‘কসমিক ল্যাব’ অর্থাৎ ‘সেন্টার অফ সোস্যাল মিডিয়া ইনোভেশন ফর কমিউনিটি‘-তে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনের গুরুত্বপূর্ণ কিছু প্রকল্প রূপায়ণ করেন। তাঁর প্রশ্ন, সমস্যা থাকলেও আমরা কেন এ রকম আধুনিক প্রকল্প করতে পারব না?

সারা দেশে ভারত পেট্রোলিয়ামের প্রায় ১৮ হাজার পাম্পের নকশা অজন্তাদেরই করে দেওয়া। এর পর দেশের বিভিন্ন স্থানে কাজ করেছেন ইন্ডিয়ান অয়েল, গুগল, মোটোরোলা, মাইক্রোসফ্ট, খাদিমের মত হরেক সংস্থার ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনিংয়ে। কলকাতায় কিছু করবেন না?

প্রশ্নের জবাবে তিনি জানান, বছর দেড় আগে মেটকাফ হলের আধুনিকীকরণের বিষয় কথা হয়েছিল। আর এই ব্যাপারে বিশেষ আগ্রহ দেখিয়েছিলেন তৎকালীন বিজ্ঞান সচিব। তবে তিনি বদলি হয়ে যাওয়ার পর ভাবনার রূপায়ণ করা যায়নি। এখন ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়ামের সঙ্গে অন্য প্রকল্প নিয়ে কথা বলতে চাইছি।

Leave a Reply

%d bloggers like this: