বারাসাত মানবকল‍্যান ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত “৮তম রক্তদান শিবির”—

HnExpress প্রিয়দর্শী সাধুখাঁ, বারাসাত ঃ “রক্তদান, মহৎ দান” এই কথাকে মাথায় রেখেই বর্তমান করোনা আবহে বারাসাত মানবকল‍্যান ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে গত ১০ই জানুয়ারি ৮তম রক্তদান শিবিরের আয়োজিত হলো। তাদের কাজের মূল মন্ত্রই হলো “সর্বদা সবার সাথে, সবার পাশে”— আর শুধুই রক্তদান নয়, পাশাপাশি এদিন বেশ কিছু কম্বল বিতরনও করা হয় বলে জানা গেছে।

আর এরই সাথে সাথে যে সকল সংগঠন এই কোভিড পরিস্থিতিতেও মানুষের পাশে থাকার জন‍্য বিভিন্ন জনকল‍্যানমূলক কর্মসূচী গ্রহন করে ছিলেন তাদেরকে এবং নিজেদের জীবন বাজি রেখে প্রথম সারিতে দাঁড়িয়ে মানুষকে পরিষেবা দিয়েছেন সেই সব সাংবাদিকদেরকেও “কোভিড যোদ্ধা তোমাকে সেলাম” সম্মান প্রদান করা হয় সংস্থার পক্ষ থেকে।

রক্তদান উৎসব ছাড়াও এই করোনা পরিস্থিতির মধ্যেও বিগত বেশ কয়েক মাস ধরে প্রায় ৫০০টি মাস্ক বিতরণ, ২০০টি দরিদ্র পরিবারের হাতে খাদ‍্য তুলে দেওয়া থেকে শুরু করে হ‍্যান্ড স‍্যানিটাইজিং কর্মসূচী এবং অপুষ্টি জনিত সমস‍্যায় থাকা শিশুদের টানা প্রায় ১০দিন যাবৎ (কমবেশি ৬০জনকে) খাদ‍্যদ্রব‍্য বন্টন করা হয়।

আর এসব এছাড়াও অনলাইনের মাধ্যমে হেল্প লাইন চালু করে বারাসাত পৌরসভার ২৭, ২৮, ২৯ এবং ৩০ নাম্বার ওয়ার্ডের মানুষদের সম্পূর্ণ বিনামূল‍্যে মেডিক‍্যাল হেল্প পরিষেবা মূলক কর্মসূচিও গ্রহণ করা হয় বারাসাত মানবকল্যাণ ওয়েলফেয়ার স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে।

এদিনের এই মহতী রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন যাদবপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক সুজন চক্রবর্তী সহ আরও বহু বিশিষ্ট ব্যাক্তিত্ব। প্রতি বছরের মত এ বছরও বারাসাত মানব কল‍্যান ওয়েলফেয়ার সোসাইটি’র (BMWS) স্বতঃস্ফূর্ত উদ্যোগে আয়োজিত রক্তদান শিবিরে উৎসাহী রক্তদাতাদের ভিড় ছিল দেখার মত।

সংস্থার সুত্রে জানা গেছে, প্রায় ১০০ জনের মত রক্তদানের ব্যবস্থা করা হলেও মোট ১২৫ জন রক্তদাতা রক্তদান করেন এদিন। তবে আরও বেশ কিছু রক্তদাতা এদিন রক্তদানের সুব্যবস্থার ক‍্যাপাসিটি না থাকায় বাধ্য হয়ে ফিরে যান। তবে সমগ্র অনুষ্ঠানটি সার্বিকভাবে সাফল্য লাভ করেছে বারাসাত ব্লাড ব্যাঙ্ক এবং বারাসাত ক্যান্সার রিসার্চ সেন্টারের যৌথ সহায়তায়।

Leave a Reply

%d bloggers like this: