Thu. Jan 23rd, 2020

এবারের পুজোয় টাইপরাইটার, আসছে টাইপরাইটারের পুজো

HnExpress অশোক সেনগুপ্ত, কলকাতা ঃ যদি প্রশ্ন করা হয় চার্লস থ্রুবার কী কারণে খ্যাত? বা, ১৮৪৩-এর ২৬ আগস্ট তারিখটার তাৎপর্য কী? বা, ‘ইউএস পেটেন্ট ৩২২৮’ কথাটার সঙ্গে কোনও স্মৃতি কি জড়িয়ে আছে আমাদের? ঠিকঠাক উত্তর ক’জন দিতে পারবেন, সন্দেহ আছে। উত্তরটা জানিয়েই দিই, ওই তারিখে থ্রুবার টাইপরাইটার আবিষ্কার করেছিলেন। অতীতের কথা আমাদের ক‘জনের কাছেই বা মাত্রা বহণ করে। তবে এবারের পুজোর চমক, “পুজোয় টাইপরাইটার, টাইপরাইটারের পুজো”।

কম্পিউটার আসার আগে পর্যন্ত পুরো একটা শতক টাইপরাইটার আমাদের কাছে কতটা প্রয়োজনীয় ছিল, এই প্রজন্মের ছেলেমেয়েরা অনেকেই অনুভব করতে পারবেন না। তাই এই কারণেই পরিচালক সুজয় ঘোষ স্মৃতিমেদুরতায় ভরা যন্ত্রটির নামে নামকরণ করেছেন তাঁর হালের নেটফ্লিক্সের ছবিটির। অভিনয়ে পূরব কোহলি, পৌলমী ঘোষ, যিশু সেনগুপ্ত। না, টাইপরাইটারের সাতকাহণ শোনানোটা আমার উদ্দেশ্য নয়।

অনুষ্ঠিত হতে চলেছে আমাদের এবছরের পুজো পরিক্রমা ২০১৯, যারা যারা আমাদের সাথে পার্টনার ও মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হতে ইচ্ছুক তারা অতিসত্বর যোগাযোগ করুন ঃ ৬২৮৯২৩৫০৭৬।

প্রতিবারের মত এবারের পুজোতেও থাকছে অনেক ধরনের থিমের ঐতিহ্য। আর এই যন্ত্রটাকেই এবার পুজোর থিম করেছে বেহালা ফ্রেন্ডস, তাদের ৫৪ তম বর্ষে। তারা দেখাবে অফিস পাড়ার টাইপিস্টের চিঠির বিষয়বস্তু। টাইপিস্টরা অনেক ধরনের চিঠি টাইপ করে থাকেন। কখনও সেটা চিঠির বিষয়ে হয় অর্থাৎ মামলা-মোকদ্দমা, আবার কখনও তা হয় প্রশাসনিক পর্যায়ের। আর সে সবই দেখাবে বেহালা ফ্রেন্ডস। পুজোয় একটি বিরাট টাইপরাইটারের মধ্যে দিয়ে দর্শকরা মণ্ডপে ঢুকবেন। অফিস পাড়ার বাড়ির প্রতিরূপে তৈরি হবে মন্ডপ এর আভ্যন্তরীণ কাঠামো। আর সেই গোলঘরের ভেতরে প্রতিমা অধিষ্ঠিত।

Leave a Reply

%d bloggers like this: