কাকিন্দা উপকূলে উপস্থিত অশনি, অন্ধ্রপ্রদেশে জারি লাল সতর্কতা



HnExpress নিজস্ব প্রতিনিধি, ওয়েদার রিপোর্ট ঃ ঘূর্ণিঝড় অশনি গতিপথ পরিবর্তন করে অন্ধ্রপ্রদেশের কাকিন্দা উপকূলের কাছাকাছি এলাকায় আঘাত করতে চলেছে বলে জানালেন বিশাখাপত্তনম সাইক্লোন সেন্টারের পরিচালক সুনন্দা। তিনি এদিন আরও জানান যে, কাকিন্দা উপকূলে আঘাত করে অশনি পুনরায় কাকিন্দা এবং বিশাখাপত্তনমের মধ্যবর্তী সমুদ্র ভাগে ফিরে যাবে। বিশাখাপত্তনম সাইক্লোন সেন্টারের পরিচালক বলেন যে, এর দরুন অন্ধ্রপ্রদেশে আগত সাইক্লোন এর জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

গতকাল পর্যন্ত অশনির গতিপথ ছিল উত্তর-পশ্চিম দিকে। কিন্তু শেষ ৬ ঘণ্টায় তা দিক পরিবর্তন করে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে এসেছে। যা কিনা অন্ধ্রপ্রদেশের খুব কাছাকাছি। তিনি আরও জানান, শুরুতেই ইন্ডিয়া মেটারোলোজিক্যাল বিভাগের (আইএমডি) কর্মকর্তারা ধারণা করেছিলেন, এটি মোড় ঘুরিয়ে বঙ্গোপসাগরের দিকে চলে যাবে। কিন্তু অপ্রত্যাশিতভাবে ঘূর্ণিঝড়টি কাকিন্দা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।



এদিন সুনন্দা বলেন, আগামী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে প্রায় অন্ধ্রপ্রদেশ উপকূলের আরও কাছাকাছি চলে আসবে। এদিকে আজ সকালেই ঘূর্ণিঝড়টি তার গতিপথ পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিক দিয়ে গিয়ে কাকিন্দা উপকূল ও পূর্ব গোদাবরীর উপকূল ছুয়ে নেবে। তারপর বিশাখাপত্তনম উপকূলের সমান্তরালে আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এই অশনি ঘূণিঝড়ের প্রভাবের কারণে আইএমডি কাকিন্দা, গঙ্গাভারম এবং ভীমুনিপত্তনম বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে বলে সংবাদ। এছাড়াও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী, কৃষ্ণা এবং গুন্টুর জেলায় প্রবল হাওয়া সহ অতিবৃষ্টির আশঙ্কায় লাল সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিস তরফে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: