অবশেষে দক্ষিণবঙ্গেও উঁকি মারছে বর্ষা ঋতু, মুখ ভার আকাশের


যেকোনো ধরনের ডিজিটাল বিজ্ঞাপন এর জন্য যোগাযোগ করুন আমাদের সাথে ঃ ৬২৮৯২৩৫০৭৬


HnExpress ওয়েদার রিপোর্ট ঃ অবশেষে দক্ষিণবঙ্গে উঁকি মারছে বৃষ্টিপাতের সম্ভাবনা। ওড়িশা অন্ধ্রউপকূলে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর ফলে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর। হাওড়া, হুগলি, কলকাতা সহ দুই ২৪ পরগনায় আজ হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আগামী কয়েকদিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া, এক ক্লিকে বিস্তারিত জেনে নিন—

অবশেষে প্রতিক্ষার অবসান, দক্ষিণবঙ্গে স্পষ্টত নিম্নচাপের চোখ রাঙানি শুরু! বৃষ্টির জলে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। আগামী চার দিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়ে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টিস্নাত হওয়ার সম্ভাবনা রয়েছে শহর কলকাতাও। চলতি বছরে দক্ষিণবঙ্গে সক্রিয় ছিল না মৌসুমী বায়ু। যার অন্যতম কারণ হিসেবে আবহাওয়াবিদরা জানাচ্ছিলেন, দক্ষিণবঙ্গ জুড়ে কোনো নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছিল না।



যার সাহায্যেই বর্ষারানীর আগমন ঘটে থাকে। কিন্তু, অবশেষে ওড়িশা-অন্ধ্র উপকূলে তৈরি হয়েছেে একটি নিম্নচাপ সিস্টেম। যার ফলে বঙ্গে সক্রিয় হতে চলেছে বর্ষা। আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা সহ দুই ২৪ পরগনা জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলাতেও। গত বেশ কয়েকদিন ধরে তিলোত্তমাতে ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও বৃষ্টি ছিল না দুই ২৪ পরগণা সহ বেশকিছু জেলাতেই।



কিন্তু, আগামী চার-পাঁচদিন ধরে শহরে টানা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানা গেছে আলিপুর আবহাওয়া দফতর তরফে। যদিও রবিবার কলকাতার তাপমাত্রার পারদ সামান্য ঊর্ধ্বমুখীই থাকবে। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এদিকে গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।



এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ০.৪ মিলিমিটার। অবশেষে প্রতিক্ষার অবসান ঘটিয়ে আষাঢ়-শ্রাবণের বর্ষার বৃষ্টিতে ভিজতে চলছে হাওড়া, হুগলি, কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। এরই পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।



কিছুটা হলেও বাড়তে পারে তাপমাত্রার পারদ। ফলে গরমের অস্বস্তি কিন্তু বজায় থাকবে। এছাড়াও বজায় থাকবে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তিও। অন্যদিকে উত্তরবঙ্গের কিছু জেলাতেও আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার মধ্যে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়াও দার্জিলিং, কালিম্পং, কোচবিহারও হতে পারে বৃষ্টি। চলতি মরশুমেই উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টিপাত সক্রিয় ছিল। সেখানে সময়ের আগেই প্রবেশ করেছিল বর্ষা ঋতু

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: