চিনা লোন অ্যাপে বড় প্রতারণার ফাঁদ, ৫ জন আটক



HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ এবারে প্রতারণার ফাঁদ পাতলো চিনা লোন অ্যাপ! যার নাম “অ্যাপে ঋণ”। আর সেই ফাঁদে পা দিয়ে সহজে ঋণ পেতে গিয়ে বিপদে পড়েছেন কলকাতা মহানগরীর বহু নাগরিক। অভিযোগের সুত্র ধরে ৫ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিস। যার ভিত্তিতে মোবাইলের প্লে স্টোর অ্যাপ থেকে দেড়শোটিরও বেশি অ্যাপ সরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়েছে গুগলকে।



ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। চাইলেই ঘরে বসেই পাওয়া যাবে ঋণ। কিন্তু কীভাবে? তাও আবার একটা মোবাইল অ্যাপের মাধ্যমে! সহজে লোনের প্রলোভনে পা দিয়ে প্রতারণার শিকার হয়েছেন বহু মানুষ। সেই মর্মে লালবাজার সাইবার ক্রাইম নিরাপত্তা বিভাগে এখনও পর্যন্ত ৭টি অভিযোগপত্র জমা পড়়েছে। আদতে কীভাবে চলছে এই প্রতারণা চক্র?



এর নেপথ্যে কারা কারা রয়েছেন? কি তাদের উদ্দেশ্য? পুলিস সূত্রে খবর, ঋণ নেওয়ার জন্য যখন মোবাইলে অ্যাপ ইন্সস্টল করা হচ্ছে, তখন ফোনে সেভ করে রাখা নম্বরগুলি থেকে শুরু প্রতিটি তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। তারপর সেই নম্বরগুলিকে হাতিয়ার করে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে মোটা টাকার দাবি করা হচ্ছে।



আর তা না দিতে চাইলেই তার পরিচিতদের কাছে পাঠানো হচ্ছে অশ্লীল সব মেসেজ, দেওয়া হচ্ছে হুমকি! সাধারণ মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কলকাতা সাইবার ক্রাইম নিরাপত্তা বিভাগ।যার জন্য গুগলকে প্লে স্টোর থেকে দেড়শোরও বেশি অ্যাপ সরানোর অনুরোধ করেছে কলকাতা পুলিস।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: