হার্ট সংক্রান্ত একটি স্বাস্থ্য সচেতনতা কর্মসূচী : নারায়ানা মাল্টিস্পেশালিটি হাসপাতাল



HnExpress নিজস্ব প্রতিনিধি, বারাসাত ঃ সম্প্রতি বারাসাত যশোর রোড সংলগ্ন নারায়ানা মাল্টিস্পেশালিটি হাসপাতালে হার্ট সংক্রান্ত একটি স্বাস্থ্য সচেতনতা কর্মসূচী আয়োজন করা হয়েছিল। যেখানে হার্ট সার্জারি রোগীদের নিয়ে তাদের জটিল হার্ট সার্জারি করা হয় এই হাসপাতালে। এই স্বাস্থ্য শিবিরে কার্ডিয়াক সার্জেন ডাঃ অরুণাংশু ধোলে রোগীদের সাথে তাদের শরীর স্বাস্থ্য সম্বন্ধে নানা আলোচনা করেন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।

উপস্থিত রোগীরা সার্জারির আগে কেমন ছিলেন ও এখন কেমন আছেন তা নিয়েও আলোচনা করেন তিনি। ডাঃ ধোলে এ বিষয়ে আলোকপাত করে বলেন যে, এই সময়ে হার্ট সার্জারি হওয়া রোগীদের জীবনশৈলী ও খাদ্যাভাস ঠিক কেমন হওয়া উচিত এবং হার্টকে সুস্থ রাখতে কি কি করা উচিত বা অনুচিত তার একটা স্বচ্ছ ধারণা দিতেই হাসপাতাল তরফে এই কর্মসূচির আয়োজন করা হয়েছে।



এদিনের স্বাস্থ্য সচেতনতা কর্মসূচীর অন্যতম ও প্রধান উদ্দেশ্যই ছিল, চিকিৎসকদের এবং হার্ট সার্জারি রোগীদের মধ্যে সামনাসামনি সাক্ষাৎকার এর মাধ্যমে কথোপকথনের যোগসুত্র তৈরি করা। জটিল হার্ট সার্জারির পর (৬ মাস পর) তাঁরা কেমন আছেন এবং তাঁরা কিভাবে আগামীতে জীবনযাপন করবেন তা আলোচনা করে তাদের যতটা সম্ভব সচেতন করে দেওয়া

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: