July 20, 2024

কেন্দ্রীয় বাহিনী দিয়েই হবে পঞ্চায়েত নির্বাচন, রায় শীর্ষ আদালতের

0


HnExpress নিজস্ব প্রতিনিধি, ওয়েবডেক্স নিউজ : বাংলায় ৮ই জুলাই ত্রিস্তরীয় এক দফার পঞ্চায়েত নির্বাচন। সেই বিষয়েই দেশের শীর্ষ আদালতে ধাক্কা খেল রাজ্য নির্বাচন কমিশনের তরফে করা বাহিনী সংক্রান্ত মামলা নিয়ে। মঙ্গলেই অমঙ্গল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission) সহ বাংলার বর্তমান সরকারের। অর্থাৎ পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের সব জেলাতেই কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত নির্বাচন করানো নিয়ে উচ্চ আদালতের রায়কে মান্যতা দিয়ে তা বহাল রাখলো দেশের শীর্ষ আদালত। 



সূত্রের খবর অনুযায়ী, গত সপ্তাহে বৃহস্পতিবার কংগ্রেস ও বিজেপির করা একটি মামলায় রাজ্যের কিছু স্পর্শকাতর বুথেই নয়, রাজ্যের প্রায় সব জেলাতেই কেন্দ্রীয় বাহিনী (Central force) দিয়ে ভোট করানোর প্রস্তাব দেয় উচ্চ আদালত। ওইদিন হাইকোর্টের (High Court) প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম (Chief Justice TS Sivangam) নির্দেশ দেন যে, ৪৮ ঘণ্টার মধ্যে কেন্দ্রের কাছে বাহিনী চেয়ে পাঠাতে হবে। এরপর এই মামলা গড়ায় দেশের শীর্ষ আদালতে। রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনের তরফে উচ্চ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা করা হয় সুপ্রিম কোর্ট বা শীর্ষ আদালতে।



সুপ্রিম কোর্টে (Supreme Court) এই মামলার শুনানিতে মঙ্গলবার প্রথমেই জোর ধাক্কা খায় রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। সুপ্রিমকোর্টের ভৎসনার মুখে পড়েছে রাজ্য নির্বাচন কমিশন। রাজ্য নির্বাচন কমিশনকে সুপ্রিম কোর্টের ডিভিশন জিজ্ঞেস করে, আপনারা অন্যান্য বহু রাজ্য থেকেই বাহিনী চেয়েছেন। সে ক্ষেত্রে আপনাদের কাছে পর্যাপ্ত পুলিশ নেই। তবে বাহিনী কোথা থেকে এলো সেটা কেন আপনাদের চিন্তার বিষয়?

Leave a Reply