Mon. Feb 24th, 2020

সম্পাদকের কলমে, প্রসঙ্গ কাশ্মীর ঃ সবাই নয় ক্ষুব্ধ

HnExpress সম্পাদকীয়, শুভাদিত্য ঘোষ দস্তিদার ঃ সম্প্রতি একের পর এক টেলিভিশন – এর পর্দায় এবং লেখায় সুশীল সমাজের একাংশ কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের ভূমিকায় অসন্তোষ জানিয়েছেন। দিনে দিনে রাজনৈতিক দলগুলোর মধ্যেও কাশ্মীর নিয়ে দেখা যাচ্ছে চরম অসন্তোষ। প্রায় একই সুরে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ লোপের বিরোধীতাও করে চলেছে বাম ও কংগ্রেস দলগুলো।

কংগ্রেস সাংসদরা কাশ্মীর উপত্যকায় যেতে চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। যদিও এক্ষেত্রে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সুপ্রীম কোর্টের বিশেষ অনুমতি নিয়ে কাশ্মীরে উপস্থিত হয়ে তাদের দলের কেন্দ্রীয় কমিটির সদস্য ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করেছেন। পাশাপাশি বাম ও কংগ্রেসদল জানিয়েছে, কাশ্মীরে নির্দ্বিধায় জনমতকে চেষ্টা চলছে দমিয়ে রাখবার।

যেকোনো রকমের খবর ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ঃ ৮২৪০৯০২৪৪৫।

উপত্যকায় উগ্ৰপন্থীদের মধ্যে পাকিস্তানের উস্কানি থাকলেও বিরোধীদের বক্তব্য কেন্দ্রীয় সরকার কিন্তু সাধারণ মানুষকে স্বপক্ষে আনতে ব্যর্থ হয়েছে। এই নিয়ে সন্দেহের কোনওই অবকাশ নেই, যে কাশ্মীরের পরিস্থিতি ও পরিবেশ একেবারেই স্বাভাবিক নয়। কিন্তু পাল্টা মত এমনটা মোটেই নয়। সেনাবাহিনীতে উপত্যকা থেকে ২৫ হাজার যুবককে প্রাথমিক ভাবে নিয়োগ করা হবে শুনে যে রকম আগ্ৰহ সৃষ্টি হয়েছে, যা একেবারে কিন্তু উপেক্ষা করবার মত নয়।

সে রাজ্যের সরকারি চাকরিতেও বিশেষ সুযোগ সৃষ্টি হবে শুনে যুবকদের একাংশ খোঁজখবর নেওয়া শুরু করেছে ইতিমধ্যে। কাজেই খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সঙ্গে জড়িত কাশ্মীরিরাও বড় বাজারের আশায় বুক বাঁধছেন। দেখাচ্ছেন উৎসাহ। কাজেই নির্বিচারে সবাই রাস্তায় নেমে এসে পাথর ছুঁড়ছেন এমনটা ভাবার কোনও কারণ নেই।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: