April 26, 2025

ব্রিজ ভাঙার নেপথ্যে আশঙ্কা লাগোয়া নির্মাণ

0
Advertisements

HnExpress সম্রাট গুপ্ত, কলকাতা : কেবলই কি বৃষ্টি? মাঝেরহাট সেতু ভেঙে পড়ার সম্ভাব্য কারণ হিসাবে কেউ কেউ অবশ্য প্রাথমিকভাবে এই কারণ দেখালেও অন্য কিছু থাকতে পারে বলে মনে করেন অভিজ্ঞ স্থপতি নীলমণি ধর।

১৯৯৯ থেকে ২০১১— প্রায় ১২ বছর ম্যাকিনটোশ বার্নের মত প্রথম সারির নির্মাণ সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ছিলেন নীলমণিবাবু। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন স্থানে বড় বেশ কিছু সেতু বানিয়েছিলেন। লেক গার্ডেন্স সেতু, অম্বেদকর সেতু, উল্টোডাঙা ব্রিজ এগুলির অন্যতম।

মাঝেরহাট ব্রিজে দুর্ঘটনার প্রসঙ্গে তিনি HnExpress এর সংবাদ প্রতিনিধিকে বললেন, ভালভাবে না খতিয়ে দুর্ঘটনার কারণ কিছুতেই বলা যাবে না। তবে, যে প্রশ্নটা আমার অভিজ্ঞ মনে জাগছে সেটা হল, পাশে মেট্রো রেলের যে স্তম্ভগুলি তৈরি হচ্ছে, তার পরোক্ষ কোনও প্রভাব নেই তো? স্তম্ভগুলি তৈরির আগে এ নিয়ে কী সব রকমের সতর্কতা নেওয়া হয়েছে?

১৯৬৪-তে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করার পর নীলমণিবাবু পূর্ত দফতরে যোগ দেন। তিনি বললেন, মোটামুটি ওই সময়ে তৈরি হয় এই সেতুটি। ওটি ছিল এই অঞ্চলের প্রথম ‘প্রি স্ট্রেসড‘ কংক্রিট ব্রিজ। এটি তদারকির মূল দায়িত্বে ছিলেন শিবপুর বি ই কলেজের সুপরিচিত অধ্যাপক ক্ষৌণিশ রায়।

ওই সেতু তৈরিতে অনিয়মের কিছু দেখছেন না নীলমনিবাবু। তিনি বলেন, “যখন তৈরি হয়েছিল, অল্প গাড়ি যেত। ক্রমে ব্রিজটির ওপর ভারি গাড়ি এবং গাড়ির সংখ্যা দুই‘ই বেড়েছে। ক্রমে ১১৭ নম্বর জাতীয় সড়কের অন্তর্গত হয়েছে এটি। সেই অনুযায়ী কি সেতুটির নিয়মিত ঠিকঠাক পর্যবেক্ষণ হচ্ছিল?“

Advertisements

Leave a Reply