ক্রেতা সুরক্ষা ব্যবস্থাকে আরো জোরদার ভাবে নিশ্চিত করতে চলেছে বাংলার সরকার
HnExpress ওয়েবডেক্স নিউজ, সমীর দাস ঃ ক্রেতাদের স্বার্থ সুরক্ষার বিষয়ে সাফল্যের সঙ্গে কাজ করে চলেছে রাজ্য ক্রেতা সুরক্ষা দপ্তর। এক নজরে দেখে নিন এই দপ্তরের কিছু উল্লেখযোগ্য সাফল্য:
রাইট টু পাবলিক সার্ভিসেস অ্যাক্টঃ রাজ্য সরকার রাইট টু পাবলিক সার্ভিসেস অ্যাক্ট ২০১৩-র মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারি পরিষেবা প্রদান নিশ্চিত করেছে। এই আইন বলবৎ করার নোডাল দপ্তর হল ক্রেতা সুরক্ষা দপ্তর।
কলকাতায় একটি কেন্দ্রীয় অভিযোগ কেন্দ্র খোলা হয়েছে, যেখানে আদালতে যাওয়ার আগে মধ্যস্থতার মাধ্যমে মামলার নিস্পত্তি করা যেতে পারে। বিভিন্ন আঞ্চলিক অফিসেও একই ধরণের ব্যবস্থা ছিল। এবার কেন্দ্রীয় ভাবে এই ব্যবস্থা করা হল।
ক্রেতাদের সুবিধার জন্য শিলিগুড়ি, বিধাননগর, আলিপুরদুয়ার, কালিম্পং এবং ঝাড়গ্রামে পাঁচটি আঞ্চলিক অফিস খোলা হয়েছে। ক্রেতাদের সুবিধার্থে মহকুমা স্তরেও আরও অফিস খোলা হয়েছে।
ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম শ্রেণীর পাঠ্যসূচীতেও ক্রেতা সুরক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে ভবিষ্যতের ক্রেতারা সুরক্ষিত হওয়ার পাঠ পাবেন স্কুল থেকেই।
আর এই বিষয়ের উপরে রাজ্য জুড়ে ব্যাপক সচেতনতা অভিযান চালাচ্ছে রাজ্য সরকার। এর ফলে ক্রেতারা ভরসা পাচ্ছেন যে কনজিউমার ফোরামের মাধ্যমে তাদের ন্যায্য অধিকার সংক্রান্ত সকল সমস্যার সমাধান হবে।