“সাপ কামড় দিলে ঠিক কি করতে হবে?”এই ব্যাপারে জানাতে বিজ্ঞান ও যুক্তিবাদী সংস্থার উদ্যোগে সচেতনতা মূলক ক্যাম্প আলিপুরদুয়ারে

HnExpress ১৫ই ফেব্রুয়ারি, নিজস্ব প্রতিনিধি, আলিপুরদুয়ার : ডুয়ার্সের প্রত্যন্ত গ্রাম গুলোতে বিভিন্ন জন্তু জানোয়ারের ভয়ের সাথে, বিষধর সাপের কামড় একটি নিত্যদিনের ভয়ের ব্যাপার। এবং এই ভয় নিয়েই বাঁচতে হয় এখানকার লোকজনকে, তবে যেহেতু এটা জীবনযাপনের একটি অঙ্গ হয়ে গেছে ডুয়ার্সের লোকজনের কাছে এবং সতর্কতা বিষয় একটি স্বাভাবিক চেতনা হয়ে গেছে। আর সেই ব্যাপারে বিজ্ঞান ও যুক্তিবাদী সংস্থার উদ্যোগে একটি সচেতনতামূলক ক্যাম্প আয়োজিত হলো আলিপুরদুয়ারে।

তবে একবার সাপ কামড় দিলে, কি কি করতে হয়, সেই বিষয়ে খুব কম জানে এই প্রত্যন্ত গ্রামের লোকজনরা। ঝাড়ফুঁক এবং কবিরাজি হামেশাই দেখা যায় গ্রামগুলোতে, এইজন্যই বৈজ্ঞানিকভাবে মানুষের চিন্তাধারার বিকাশ করার জন্য, তথা সাপের কামড় থেকে বাঁচার জন্য সঠিক কি কি উপায় অবলম্বন করতে হবে এই সচেতনতা বাড়ানোর জন্যই বিশেষ উদ্যোগ নিল বিজ্ঞান এবং যুক্তিবাদী সংস্থা।

এই দিন, আলিপুরদুয়ার বিজ্ঞান ও যুক্তিবাদী সংস্হার উদ্যোগে আলিপুরদুয়ার কলেজিয়েট স্কুলে (ইংরেজি মিডিয়াম) ছাত্র- ছাত্রীদের নিয়ে সাপ ও সাপে কামড় দিলে প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে কি কি করতে হয় তা শেখানো হল। এবং পশ্চিমবঙ্গের বিষধর ও নির্বিষ সাপের ছবির মাধ্যমে তা দেখানো হয়।

এছাড়া এশিয়ার বিষাক্ততম কালাজ সাপ, যার মারন বিষের পরিমাণ ১ মিলিগ্রাম, এই সাপটি বেশীরভাগ রাতের দিকে বিছানায় থাকাকালীন কামড় দেয় বলে বিশেষজ্ঞদের মতামত, তাই রাতে মশারী টাঙিয়ে ঘুমাতে হবে অবশ্যই। এদিন ক্যাম্পে উপস্হিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষিকা প্রিয়ান্কা ভৌমিক সহ অন্যান শিক্ষক, শিক্ষিকাগণ ও সংস্হার পক্ষ থেকে ছিলেন সম্পাদক কৌশিক দে, সন্তু দে প্রমুখ।

 

Leave a Reply

%d bloggers like this: