Fri. Feb 21st, 2020

গভীর নিম্নচাপের জেরে আগামী ৭২ ঘন্টায় ঝড় বৃষ্টির আশঙ্কা করছে হাওয়া দপ্তর

HnExpress জয় গুহ, কলকাতা ওয়েদার রিপোর্ট ঃ পুজোর হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন বাকি, চলছে তারই জোরকদমে প্রস্তুতি। কিন্তু সেই সমস্ত প্রস্তুতিকে নিমেষে ভেস্তে দিতে পারে সময়ে না হওয়া অসময়ের বৃষ্টি। হ্যাঁ, পুজোর আগেই ফের ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। গত কয়েক দিন ধরেই ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরে ক্রমশ ঘনীভূত হচ্ছে একটি জোরালো নিম্নচাপ, যার কারণে বাংলাতে ৭২ ঘন্টার ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বাংলার পাশাপাশি প্রতিবেশী ওড়িশাতেও প্রবল বৃষ্টি হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস। তবে স্বস্তির খবর এটাই যে, এক নাগাড়ে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। মাঝে মধ্যে কয়েক পশলায় এই বৃষ্টি হবে। আগামী ৭২ ঘন্টা এই পরিস্থিতি বজায় থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

যেকোনো রকমের খবর ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ঃ ৮২৪০৯০২৪৪৫।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস মতো কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গেই এই বৃষ্টিপাত চলবে। তবে উত্তরবঙ্গের কয়েকটা জেলাতে ভারী বৃষ্টিপাত হবে বলেই পূর্বাভাস। সেখানে আগামী তিনদিন এই অবস্থা বজায় থাকবে। সঙ্গে ঝড়ো হাওয়াও বইতে পারে বলে জানা যাচ্ছে। আজ রবিবার থেকেই পরিস্থিতি বদলাতে শুরু করেছে। দফায় দফায় তুমুল বৃষ্টিতে ভিজবে বাংলার মাটি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ৭২ ঘন্টায় উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পঙেও। অন্যদিকে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যার জেরে আগামী ৪৮ ঘণ্টায় ওই সমস্ত এলাকার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: