Sun. Feb 23rd, 2020

আমাদের শরীরে আদার প্রয়োজন ও তার গুণাগুণ

HnExpress ওয়েবডেক্স নিউজ, স্বাস্থ্য সচেতনতা ঃ অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ আদাতে রয়েছে প্রচুর পরিমাণে স্বাস্থ্য উপকারি গুন। তাই আসুন আজ এক নজরে জেনে নিই, আমাদের শরীরে আদার প্রয়োজন ও তার গুণাগুণ সম্পর্কে কিছু তথ্যাদি। প্রথমত, আদা মূলত শিশু থেকে বৃদ্ধ সবারই ঠাণ্ডা-কাশির মতো সমস্যা কমাতে খুবই উপকারী ভেষজ। এছাড়াও আদা হজম শক্তি বৃদ্ধিতে খুব ভাল সাহায্য করে।

ফাইল চিত্র

তবে জানেন কি আদা শরীরের ওজন কমাতে কতটা উপকারী? সম্প্রতি একটি গবেষণায় পুষ্টিবিদরা জানিয়েছেন যে, নিয়মিত একটি প্রক্রিয়ায় আদা খেলে তা ওজন অতিমাত্রায় কমাতে সাহায্য করে। আর সেই প্রক্রিয়াটি হলো— একটি পাত্রে ২ কাপ জল দিয়ে সেটি ভালোভাবে ফুটিয়ে, তার মধ্যে কয়েক টুকরো আদা হালকা থেতো করে দিয়ে দিন। এবারে সম্পূর্ণ মিশ্রণটিকে ১৫ থেকে ২০ মিনিট আবার আরো ভালো ভাবে ফোটান।

অনুষ্ঠিত হতে চলেছে আমাদের এই বছরের পুজো পরিক্রমা ২০১৯, যারা যারা আমাদের সাথে সহকারী পার্টনার ও মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হতে ইচ্ছুক তারা অতিসত্বর যোগাযোগ করুন ঃ ৬২৮৯২৩৫০৭৬।

ফোটানো হয়ে গেলে পাত্রটিকে ওভেন থেকে নামিয়ে মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে সেই মিশ্রণটি ছেঁকে শুধু পানীয়টি বের করে নিন। প্রতিদিন সকালে নিয়মিত খালি পেটে এই পানীয়টি খেলে এটি আপনার ওজন কমাতে ভিষণ রকম সাহায্য করবে। দ্বিতীয়ত, এই মিশ্রণটি শরীরের বাজে কোলেস্টেরল দূর করতেও খুব সাহায্য করে এবং রক্তচাপ সঠিক রাখতে বিশেষ ভাবে কার্যকরী। তাই নিয়মিত খাদ্যের তালিকায় আদার উপস্থিতি কিন্তু অপরিহার্য তা বলাই বাহুল্য।

আর তৃতীয়ত, আদা জলের এই মিশ্রণটি বিপাক প্রক্রিয়ার উপর প্রভাব সৃষ্টি করে শরীরের সবরকম র্জ্য পদার্থকেও বের করে দিতে সাহায্য করে। এছাড়াও আদার মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান এলার্জি দূর করতে বিশেষ ভূমিকা রাখে। তাই উপকার পেতে হলে দেরি না করে আজই আদার পিছনে আদা জল খেয়ে লেগে পড়ুন আদার জলীয় মিশ্রণ খেতে।

চিত্র ও তথ্যসূত্র ঃ সংগৃহীত।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: