কলকাতা বিমানবন্দরে কয়েক কোটি টাকার বিস্ফোরক তৈরির সরঞ্জাম সহ গ্রেফতার দুই অভিযুক্ত



HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ সম্প্রতি বিস্ফোরক তৈরির সনরঞ্জাম পাচারের ছক বানচাল করে অভাবনীয় সাফল্য সিআইডি বিভাগের ঝুলিতে। কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার করা হল কয়েক কোটি টাকার পরমাণু বোমা তৈরি করার সাজ সরঞ্জাম। এই ঘটনায় জড়িত দুজনকে বিমানবন্দর থেকে গ্রেফতারও করেছে পুলিশ। এই বহুমূল্য বিস্ফোরক ক্যালিফোর্নিয়াম স্টোনের ১ গ্রামের দামই প্রায় ১৭ কোটি টাকা।

যা দেখে রীতিমতো চক্ষু চড়কগাছ সিআইডির দুঁদে অফিসারদের। ধৃতদের কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম ক্যালিফোর্নিয়াম স্টোন পাওয়া গিয়েছে বলে সুত্রের খবর। জানা গেছে সিআইডি-র কাছে আগেই খবর ছিল যে, অভিযুক্ত ধৃত হুগলির ওই দুই বাসিন্দা এই দুর্মূল্য ক্যালিফোর্নিয়াম স্টোনের পাচারের ছক কষছে। সেটা পাচারের জন্য বৃহস্পতিবার কলকাতা বিমানবন্দরের উদ্দেশ্যে রওনাও হয় তাঁরা।



গোপন সুত্র মারফত সেই খবর পেয়ে তৈরি ছিলেন সিআইডি আধিকারিকরাও। হুগলির দুই বাসিন্দাকে বিমানবন্দর চত্বরে দেখা যেতেই সতর্ক হয়ে যান সকলে। প্ল্যান অনুযায়ী ধৃতদের আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়। তারপর তল্লাশি অভিযান চালাতেই ধূসর রঙের পাথরের মতো দেখতে রেডিও অ্যাক্টিভ এলিমেন্টটি পাওয়া যায়। অভিযুক্ত ধৃতদের একজনের নাম শৈলেন কর্মকার (৪১), আরেকজনের নাম অসিত ঘোষ (৪৯) বলে জানা গিয়েছে।

দু’জনের কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম মতো ক্যালিফোর্নিয়াম স্টোন উদ্ধার করেছে পুলিশ। এই পরিমাণ ক্যালিফোর্নিয়াম স্টোনের দাম প্রায় ৪২৫০ কোটি টাকা। আর এছাড়াও পরমাণু বোমা তৈরির এই উপকরণই বা তাঁরা কোথা থেকে পেলেন? আর সেটা কোথায় নিয়েই বা যাচ্ছিলেন? তা নিয়ে CID-র আধিকারিকদের জবরদস্ত অনুসন্ধান চলছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: