কর নির্ধারণ বছর ২০২০-২১ এর ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্মে কি কি পরিবর্তন হয়েছে, তাই নিয়ে থাকছে আজকের প্রতিবেদন

HnExpress ১২ই জুন, অভিষেক মুখোপাধ্যায়, ট্যাক্স কন্সাল্টেন্ট ঃ নমস্কার বন্ধুরা। কেমন আছেন আপনারা? হ্যাঁ জানি, এই লকডাউনে সবাই খুবই অসুবিধার মধ্যে দিন কাটাচ্ছি। কিন্তু এরই মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার দামামাও বেজে উঠেছে। এ কথা ঠিক যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ৩০ নভেম্বর ২০২০। কিন্তু নতুন ইনকাম ট্যাক্স ফর্মটা চলে এসেছে। তবে এবার একটু নতুন রূপে, নতুন সাজে এসেছে। আজ আমরা আপনাদের সেই নতুন কর নির্ধারণ বছর ২০২০-২১ এর ইনকাম ট্যাক্স ফর্মে যে যে পরিবর্তন হয়েছে সে বিষয় কিছু তথ্য দেব।

তথ্য গুলো খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে দুটি ইনকাম ট্যাক্স ফর্ম পোর্টালেও চলে এসেছে। ITR-1 এবং ITR-4। এই ITR-1 হলো সেই সব ব্যক্তিদের জন্য যারা মূলত বেতনভোগী বা (Salaried Employee )। তবে একথা অবশ্যই মাথায় রাখতে হবে, যাদের বাৎসরিক আয় ৫০ লক্ষ পর্যন্ত তারাই কিন্তু এই ফর্ম ব্যবহার করতে পারবেন। আর ITR-4 হলো সেই সব ব্যবসায়ী বন্ধুদের জন্য যাদের বার্ষিক আয়, সারা বছরের মোট বিক্রয়ের ৮% (কিছু ক্ষেত্রে ৬%) বা তার বেশি দেখাতে চান। তবে এই প্রসঙ্গে অন্য কোন একদিন কথা বলবো।

এবার মূল প্রসঙ্গে আসি। Assessment Year বা কর নির্ধারণ বছর ২০২০-২১ এর জন্য যে নতুন ইনকাম ট্যাক্স ফর্ম প্রকাশিত হয়েছে তাতে নিম্নলিখিত পরিবর্তন গুলো হয়েছে। ১) প্রথমত নিম্নলিখিত এই তিনটি প্রশ্নের উত্তর আপনাদের এবার দিতে হবে :—
প্রথম : আপনি আপনার Current Account এ সারা বছরে ১ কোটি বা তার বেশি টাকা জমা করেছেন কিনা?
দ্বিতীয় : আপনি কি কখনো কোন দিন বিদেশে বেড়াতে গিয়েছিলেন? আর বেড়াতে গিয়ে ২ লক্ষ বা তার বেশি অর্থ খরচ করেছেন কি?
তৃতীয় : আপনি কি বিদ্যুৎ বিল বাবদ এক লক্ষ বা তার বেশি খরচ করেছেন কখনো?

এই সব উপরিউক্ত প্রশ্নগুলির একটিও যদি হ্যাঁ হয় তাহলে আপনার সারা বছরের আয় এই করযোগ্য আয়ের কম হলেও ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতেই হবে। ২) যদি কোনো দেশীয় কোম্পানি থেকে আপনি কোনো লভ্যাংশ আয় করেন আর তা করযোগ্য তাহলে আপনি ITR-1 ব্যবহার করতে পারবেন না। ৩) কোন গৃহ সম্পত্তির যৌথ মালিকানা থাকলে তা আপনি ITR-1 বা ITR-4 এ ব্যবহার করতে পারবেন না।

৪) আর সব থেকে গুরুত্বপূর্ণ হলো এই লক ডাউনের জন্য Govt সমস্ত কর সঞ্চয়ের জন্য বিনিয়োগের সময় সীমা ৩১শে মার্চ ২০২০ থেকে বাড়িয়ে, ৩০শে জুন ২০২০ পর্যন্ত করেছিল। তাই ইনকাম ট্যাক্স ফর্মে আপনাকে সম্পূর্ণ বিবরণ দিতে হবে যে আপনার বিনিয়োগের কত অংশ আপনি ১লা এপ্রিল ২০২০ থেকে ৩০শে জুন ২০২০ পর্যন্ত করেছেন। তথ্য দিতে যাতে সুবিধা হয় তার জন্য নতুন সিডিউল “সিডিউল DI” যুক্ত করা হয়েছে। এছাড়াও আরো কিছ নতুন সিডিউল যুক্ত হয়েছে, যার সম্বন্ধে বিশদ বিবরণ আগামী দিনে আমরা আপনাদের সামনে তুলে ধরবো।

আশা করবো উপরিউক্ত সমস্ত তথ্যই আপনাকে আপনার কর পরিকল্পনায় সাহায্য করবে। ট্যাক্স সংক্রান্ত আরো অনেক তথ্য আমরা আপনাদের কাছে আবারও নিয়ে আসবো। আপনাদের এই বিষয় কোনো প্রশ্ন থাকলে বা আর কিছু জানার থাকলে প্রশ্ন উত্তরের মাধ্যমে তা অবশ্যই জানার জন্য আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ বা ব্লগে প্রশ্ন করুন। আমরা চেষ্টা করব তার সঠিক উত্তর তথ্য সহকারে আপনাদের কাছে পৌঁছে দিতে। আরও বিস্তারিত জানতে হলে অবশ্যই চোখ রাখুন হাইলাইট নিউজ এক্সপ্রেস (HN Express) ডিজিটাল মিডিয়ার লিংকে।

চলবে………..

Leave a Reply

%d bloggers like this: