এ বছর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার আনন্দ হতে পারে ধূলিসাৎ, ধেয়ে আসছে আরেক শক্তিশালী ঝড় “গতি”

HnExpress ১১ই অক্টোবর, ওয়েদার রিপোর্ট, অরুণ কুমার ঃ এ বছর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার আনন্দ হতে পারে ধূলিসাৎ, কারণ ধেয়ে আসছে আমপানের চেয়েও শক্তিশালী ঝড় “গতি”। প্রাকৃতিক দুর্যোগ যেন পিছুই ছাড়ছে না আমাদের রাজ্যকে। ২০২০ সালের শেষের দিকে আম্ফানের পর আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড় ঝড় ধেয়ে আসছে আমাদের রাজ্যের দিকে।

এই ঘূর্ণিঝড়ের নাম ‘গতি’। ভারতই এর এই নামকরণ করেছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূর্ণিঝড়ের অশনি সংকেত দিচ্ছে আবহাওয়া দপ্তর। অনুমান আগামী সোমবার বেলার দিকে এই নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে অন্ধপ্রদেশে প্রবেশ করবে। ৬৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতও হতে পারে।

এমন পরিস্থিতিতে লাল সতর্কতা জারি করার প্রবল সম্ভাবনা রয়েছে রাজ্য সরকারের তরফে।জানা গিয়েছে ক্রমশ: শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গ তথা বাংলাদেশের দিকে ধেয়ে আসছে এই গতি। আমপানের পর এবার আরও শক্তিশালী ঝড় “গতি” অক্টোবর মাসের শেষে পশ্চিমবঙ্গ সহ প্রতিবেশী বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে সম্ভাবনা।

যার পরোক্ষ প্রভাবে ভেস্তে যেতে পারে বাঙালির শ্রেষ্ঠ পুজো। বিগত দিনে, আমপানের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছিল পশ্চিমবঙ্গ সহ পার্শ্ববর্তী ওড়িশা রাজ্যও। ক্ষতিগ্রস্ত হয়েছিল বাংলাদেশ। কিন্তু এবারও সেই ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা আবহাওয়া দপ্তরের। এর ফলে পুজোর দিনগুলি যে মাটি হয়ে যেতে পারে তা বলাই বাহুল্য।

Leave a Reply

%d bloggers like this: