এবারে করোনা মুসকিল আসানে মোলনুপিরাভির ট্যাবলেট দিয়েই আটকানো যাবে সংক্রমণ, এমনটাই দাবি বিজ্ঞানীদের

HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ শুরুরও শেষ হয়, তাই করোনা আবহে করোনা সংক্রমণ রুখতে নতুন একটি অ্যান্টি-ভাইরাল ওষুধ আবিষ্কার করেলেন বিজ্ঞানীরা। যার নাম মোলনুপিরাভির। তাঁদের দাবি, ২৪ ঘণ্টার মধ্যেই সংক্রমণ রুখবে এই অ্যান্টি-ভাইরাল ওষুধ মোলনুপিরাভির। করোনা সংক্রমণ রোধে এখনও অবধি বিশ্বে তৈরি হয়েছে মোট চারটি প্রতিষেধক, এগুলো ছাড়াও বাকি কিছু ভ্যাক্সিন এখনও ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় রয়েছে।

তবে সংক্রমণ রোধে পুরোপুরি সক্ষম নয় কোনও ভ্যাকসিনই। ইতিমধ্যে ভারতে ৪ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৩ লক্ষ পার করে গেছে। একদিনেই মৃত্যু প্রায় আড়াই হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক করোনা আক্রান্তর সংখ্যা ৩,৪৯,৬৯১জন। মৃতের সংখ্যা ২,৭৬৭জন। সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন তাও প্রায় ২,১৭,১১৩ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যাণ অনুযায়ী জানা গেছে, বর্তমানে দেশে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা ২৬,৮২,৭৫১।

ভারত ছাড়াও কম-বেশী প্রায় সব দেশেরই এই ভয়ানক পরিস্থিতিতেও আশার আলো দেখছেন গবেষকরা। কারণ সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে যে, করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহৃত রেমিডেসিভির বা ফ্যাবিপিরাভির কিছুটা কার্যকর হলেও সংক্রমণ রোধে সম্পূর্ণ সফল নয় কোনওটিই। আর সবচেয়ে বড় সমস্যা, এগুলি শিরার মধ্যে দিতে হয় । যা একজন চিকিৎসক বা নার্স বা স্বাস্থ্যকর্মী ছাড়া অন্য কেউ দিতে পারবেন না।

কিন্তু MK-4482 মানুষ ওষুধের মতই খেতে পারবেন। নেচার মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানানো হয়েছে, জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির একচি গবেষক দল প্রথম এই ওষুধটি আবিস্কার করে। মুলত ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষম এই ওষুধটি করোনা সংক্রমণ রুখতেও সফল বলেই দাবি করা হয়েছে গবেষণাপত্রে। গবেষণা পত্রের লেখক রিচার্ড প্লেম্পার বলেন, “এটিই প্রথম ওষুধ যা সার্স-কোভ-২ সংক্রমণকে সম্পূর্ণরূপে আটকাতে সক্ষম।

সূত্রের খবর থেকে আরো জানা যায় যে, যদি সংক্রমিত হওয়ার ১২ ঘণ্টা আগে বা ১২ ঘণ্টা পরে এটি খাওয়া যায় তবে খুব তাড়াতাড়ি এর সুফল মেলে। ফলে সংক্রমণ মারাত্মক পর্যায়ে পৌঁছতে দেয় না এই ট্যাবলেট। খুব তাড়াতাড়ি রোগ মুক্তি ঘটে, ফলে বেশিদিন আইসোলেশনে কাটাতে হয় না। পাশাপাশি সংক্রমণের মাধ্যমে অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও অনেক কম থাকে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: