Deprecated: Hook custom_css_loaded is deprecated since version jetpack-13.5! Use WordPress Custom CSS instead. Jetpack no longer supports Custom CSS. Read the WordPress.org documentation to learn how to apply custom styles to your site: https://wordpress.org/documentation/article/styles-overview/#applying-custom-css in /home/cmxdm9b97z4x/public_html/wp-includes/functions.php on line 6085
উত্তরবঙ্গে বৃষ্টির জলে বন্যা পরিস্থিতি, আর দক্ষিণবঙ্গে ঝড়ছে তপ্ত ঘামের বন্যা · HIGHLIGHT NEWS EXPRESS
July 22, 2024

উত্তরবঙ্গে বৃষ্টির জলে বন্যা পরিস্থিতি, আর দক্ষিণবঙ্গে ঝড়ছে তপ্ত ঘামের বন্যা

0

HnExpress নিজস্ব প্রতিনিধি, ওয়েদার রিপোর্ট : অসহ্যকর ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গ জুড়ে। যদিও বুধবার রাতে কোনও কোনও জেলার কিছু কিছু অংশে ছিটেফোঁটা হলেও বৃষ্টি (Rainfall) হয়েছে। কোনও পূর্বাভাস ছাড়াই অল্পবিস্তর ভিজেছে হাওড়া ও হুগলি জেলার কিছু অংশ। কিন্তু তারপরেও কমছে না অস্বস্তি, থামছে না তপ্ত ঘামের বন্যা। এবছর গত মে মাস থেকেই চলছে তাপপ্রবাহের (Heat Wave) স্পেল। চলতি মাসে উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গ সেই স্পেল থেকে রেহাই পেল না।

তবে বৃহস্পতিবার থেকে এই ভ্যাপসা গরম থেকে সাময়িক হলেও রেহাই পাবে তিলোত্তমা। আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ বৃহস্পতিবার কলকাতা সহ তার পার্শ্ববর্তী জেলার আকাশে চলবে রৌদ্র-মেঘের লুকোচুরি খেলা। তবে বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একদিকে যখন প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গে প্রায় বন্যা পরিস্থিতি, ঠিক তখনই উল্টো চিত্র দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গে (South Bengal)। সেখানে ঘর্মাক্ত মানুষ চাতকের ন্যায় বর্ষার অপেক্ষায় দিন গুণছে। অস্থিরতায় অধীর আগ্রহে বসে বৃষ্টির আগমন হেতু। উত্তরবঙ্গে বেশ কয়েক দিন ধরেই মৌসুমী অক্ষরেখার স্থায়ী অবস্থানের জন্য একটানা চলছে বর্ষার বৃষ্টি।

এই মুহুর্তে আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিবৃষ্টির কারণে লাল সতর্কতা (Red Alert) জারি করেছে আবহাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তিস্তার জল আরও বেশি উতাল হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃষ্টির জেরে ইতিমধ্যেই তিস্তা সহ জলঢাকা, সঙ্কোশ ও তোর্সা নদীতে জলস্তর বাড়তে শুরু করেছে। আর এদিকে আজ দক্ষিণবঙ্গের কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ (Heat Wave), কোথাও গরম জনিত আদ্রতার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

বৃহস্পতিবার পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের কমলা সতর্কতা এবং বাঁকুড়া ও ঝাড়গ্রামে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে তার মধ্যেও একটাই স্বস্তির খবর এখনো অব্দি, যে আজ কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, সাথে বইতে পারে ৪০-৫০ কিমি বেগে দমকা ঝোড়ো হাওয়া। 

FacebookTwitterShare

Leave a Reply Cancel reply