কলকাতায় বাড়ছে তাপমাত্রা, উত্তরের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা

যেকোনো ধরনের ডিজিটাল বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন আমাদের সাথে। যোগাযোগ ঃ ৬২৮৯২৩৫০৭৬

HnExpress ৫ই ডিসেম্বর, অরুণ কুমার, শিলিগুড়ি ঃ কলকাতায় বাড়ছে তাপমাত্রা, উত্তরের পার্বত্য এলাকায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। হটাৎই দেখা দিয়েছে প্রকৃতির এই এলোমেলো খেলা। যেন ধরা দিয়েও পালিয়েছে শীত। এদিকে, কলকাতায় মেঘমুক্ত আকাশ হলেও ক্রমশই বাড়ছে তাপমাত্রা। অন্যদিকে, উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর।

এদিন আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে যে, শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯° ডিগ্রি সেন্টিগ্রেড। শনিবার সেই তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৬.৫° ডিগ্রি সেন্টিগ্রেড। যদিও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে কলকাতায় আগামী কয়েকদিনের তাপমাত্রা সেভাবে নামার সম্ভাবনা নেই। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে শীতের আমেজ কমবে। বিকেলের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে উঠেছে, ২৮.৮ ডিগ্রি।

বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ বেড়ে হয়েছে ৯৯ শতাংশ। তবে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে। অপরদিকে, উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সংলগ্ন এলাকাতেও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহ শেষে সিকিম, অরুণাচল এবং কুসংগন এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে যে,
বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় বুরেভি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। শনিবারের মধ্যে তামিলনাড়ু উপকূলে প্রবেশ করতে পারে এই গভীর নিম্নচাপ। ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে এই গভীর নিম্নচাপ প্রবেশ করার সম্ভাবনা। এর প্রভাবে দক্ষিণ তামিলনাডু ও দক্ষিণ কেরলের বেশকিছু জেলাতে ক্ষয় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। শনিবার পর্যন্ত এই দুই জেলার উপকূলের অংশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এছাড়াও পুদুচেরী ও অন্ধ্রপ্রদেশ উপকূল এর অংশেও ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরেও। যার প্রভাবে লাখাদ, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং অরুণাচলে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে ঢুকবে আগামী সোমবার, এমনটাই জানাচ্ছে আবহাওয়াবিদরা।

এদিকে, একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার মাঝে সময় না থাকায় উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে। এর কারণে তাপমাত্রা নামার কোনও লক্ষণ দেখছেন না আবহাওয়াবিদরা। ফলে,কলকাতায় বাড়ছে তাপমাত্রা, আর উত্তরের পার্বত্য এলাকায় তৈরি হচ্ছে বৃষ্টির সম্ভাবনা।

Leave a Reply

%d bloggers like this: