কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়ে বন্ধ করে দেওয়া হল এক বহুজাতিক সংস্থার সুপার মল

HnExpress ২৯শে ডিসেম্বর, অরুন কুমার, জলপাইগুড়ি ঃ এদিন ৩টি কৃষি আইন বাতিলের দাবি সহ রিলায়েন্সের আগ্রাসনের বিরুদ্ধে আন্দোলন তীব্র হলো জলপাইগুড়ি শহরে। কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়ে বন্ধ করে দেওয়া হল এক বহুজাতিক সংস্থার সুপার মল। প্রসঙ্গত উল্লেখ্য, গত মঙ্গলবার জলপাইগুড়ি জেলার কদমতলায় রিলায়েন্স সুপার স্টোর উদ্বোধনের আগেই কৃষক শ্রমিক শিক্ষক ছাত্র যুবদের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শন করে স্টোর উদ্বোধন স্তব্ধ করে দেওয়া হয়।

কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে যখন দেশ জুড়ে উত্তাল কৃষক আন্দোলন, আর তখনও কেন্দ্রীয় মোদী সরকার তাদের কর্পোরেট তোষণ নীতিকেই আঁকড়ে থাকছে। কিন্তু তা স্বত্তেও দিল্লিতে অবস্থানরত কৃষকরা রিলায়েন্স বয়কটের আহ্বান জানিয়েছে। এই আহ্বানের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে চলছে বহু জাতিক সংস্থা রিলায়েন্স বয়কটের বিরুদ্ধে নানান কর্মসূচি। আর তার সাথেই সংযুক্ত হল জলপাইগুড়ি শহরে রিলেসন সুপার স্টোরের উদ্বোধন বন্ধের কর্মসূচিও।

এই কর্মসূচি শুরু হতেই পাশের মিউনিসিপালিটি মার্কেটের দোকানিরাও এসে যুক্ত হন। নেতৃত্বরা বলেন কোনো রকম শ্রম আইনের তোয়াক্কা না করেই এই স্টোরে কর্মী নিয়োগ করা হয়েছে, এই স্টোরের কর্মীদের আগামীদিনে যদিও কাজের সুরক্ষা থাকবে না কোনো। ওপর দিকে ক্ষুদ্র ব্যাবসায়ীদের ভয়ংকর সমস্যার মধ্যেও পড়তে হবে। এই কর্মসূচির নেতৃত্ব দেন কৃষক নেতা সলিল আচার্য, শ্রমিক নেতা জিয়াউল আলম, পীযুষ মিশ্র, বিপুল সান্যাল, যুব নেতা প্রদীপ দে, দীপশুভ্র সান্যাল, শিক্ষক নেতা বিপ্লব ঝাঁ, ছাত্র নেতা প্রভাকর সরকার প্রমুখ।

Leave a Reply

%d bloggers like this: