সাইবার ক্রাইম বিভাগের তৎপরতায় বড়সড় সাফল্য সাইবার জালিয়াতি কেসে

HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ সম্প্রতি সাইবার ক্রাইম বিভাগের তৎপরতায় ধরা পড়ল এক সাইবার ক্রিমিনাল। বালির বাসিন্দা অঙ্কিত কুমার বিভিন্ন লোককে মোবাইলে টেক্সট পাঠাত এই বলে যে, সাইবার ক্রাইম থানায় তাদের বিরুদ্ধে নানা কেস দায়ের করা আছে। কিন্তু সে চাইলেই টাকার বিনিময়ে এই ব্যপারটা মিটিয়ে দিতে পারে। আর তার জন্য দাবি করত প্রায় ২০ হাজার থেকে ১ লাখ টাকা অব্দি।

সাইবার ক্রাইমের অপরাধ দমন শাখার সুত্রে জানা যায়, এই অপরাধমূলক কাজের জন্য সে ব্যবহার করত কলকাতা পুলিশেরই অফিসিয়াল লোগো। এমনকি লোককে বিশ্বাস করানোর জন্য ব্যবহার করত ইন্টারনেট থেকে নেওয়া উচ্চপদস্থ IPS অফিসারদের ছবিও। বহু দিন ধরে চলা এই জালিয়াতির ব্যপারটি সাইবার ক্রাইম বিভাগের নজরে আসতেই SI রাজা সাহা এবং তার টীম বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেন ও আসামিকে বাগে আনার জন্য সুপরিকল্পিত জাল ছড়াতে থাকেন।

বহু চেষ্টার পরে গতকাল রাতেই বালি থেকে অভিযুক্ত আসামি অঙ্কিত কুমারকে গ্রেপ্তার করা হয়। অঙ্কিত ভেবেছিল ২৯টি হ্যান্ডসেট পালটিয়ে আর IP mask করে সে আইনের হাত থেকে পালাতে বা লুকিয়ে থাকতে সক্ষম হবে। কিন্ত সে জানত না যে আইনের হাত অনেকটাই লম্বা হয়। আজ সাইবার ক্রাইম বিভাগের গোটা টিমের তৎপরতায় এক বড়সড় সাফল্য অপরাধদমন শাখার ঝুলিতে।

তথ্যসূত্র ও চিত্র ঃ কলকাতা পুলিশ ফাইল।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: