July 20, 2024

রাজ্যে আবারও নিম্নচাপের সম্ভাবনা, বজ্রপাত সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে

0

HnExpress অরুণ কুমার, ওয়েদার রিপোর্ট ঃ বঙ্গোপসাগরে আরও এক গভীর নিম্নচাপ তৈরি হতে আরম্ভ করেছে। এর ফলে বজ্রপাত সহ ভারী ধরনের বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে সারা রাজ্য জুড়ে। অর্থাৎ, বাংলার বুকে ফের একবার নিম্নচাপের ভ্রুকূটি রয়েছে বলে জানান দিয়েছে আবহাওয়ার পূর্বাভাস। আবহাওয়া অফিস সুত্রের পূর্বাভাস বলছে, রবিবার থেকেই এই নিম্নচাপের প্রভাব দেখতে পারে গোটা বাংলা।

এদিকে, একাধিক জেলায় বর্ষণের জোর কতটা থাকবে তা নিয়েও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এক নজরে দেখা যাক কী বলছে আবহাওয়া দফতর—
নতুন করে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে গভীর নিম্নচাপ। রবিবার ১১ই জুলাই পশ্চিম-মধ্য ও তার সংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনার কথা জানা গিয়েছে। এই নিম্নচাপের জেরে পরবর্তী ৫ দিন প্রবল বৃষ্টিপাত হবে ।

সেই সঙ্গে বঙ্গোপসাগরে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবের জেরে আগামী ৫ দিন পর্যন্ত একাধিক রাজ্যে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার মধ্যে মহারাষ্ট্র, গোয়া, উপকূলবর্তী কর্ণাটক, কেরলে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অপরদিকে,উত্তরবঙ্গের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি সহ কোচবিহার, দুই দিনাজপুর, মালদা, আলিপুরদুয়ারে ৯ থেকে ১০ জুলাইয়ের মধ্যে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার থেকেই বজ্রপাত সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার বাদে বাকি পাঁচ জেলায়।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে , শুক্রবার সকাল পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

এরই পাশাপাশি কলকাতার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মহানগরী কলকাতা শনিবার থেকে আকাশের মুখ ভার থাকবে। প্রধানত মেঘলা আকাশ থাকবে আজ। সঙ্গে বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.০ ডিগ্রি সেলসিয়াস।
আকাশে ঘন কালো মেঘ বাতাস চলাচল এবং বৃষ্টিপাতের ফলে রাজ্যের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Leave a Reply