রাজ্য সরকার চাষীদের কাছ থেকে সরাসরি আলু কিনে নেবে

HnExpress ২১শে মার্চ, অভিজিৎ হাজরা, হাওড়া ঃ রাজ্য সরকার ধানের পর এবার চাষীদের কাছ থেকে সরাসরি আলুও কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে রাজ্যের বিভিন্ন হিমঘর সমবায় সমিতির মাধ্যমে চাষীদের কাছ থেকে সরাসরি আলু কেনা হবে বলে। হাওড়া জেলার ২টি মহকুমায় মোট ১৪টি পন্ঞ্চায়েত সমিতি রয়েছে। হাওড়া মহকুমায় অন্তর্গত পঞ্চায়েত সমিতিগুলি হল বালি-জগাছা, ডোমজুড়, সাঁকরাইল, জগৎবল্লভপুর, পাঁচলা।

উলুবেড়িয়া মহকুমায় অন্তর্গত পঞ্চায়েত সমিতিগুলি হল উলুবেড়িয়া-১, উলুবেড়িয়া-২, শ্যামপুর-১, শ্যামপুর-২, বাগনান-১, বাগনান-২, আমতা-১, আমতা-২, উদয়নারায়নপুর। এই ১৪ টি পঞ্চায়েত সমিতির আলু চাষের জন্য যে কয়েকটি পঞ্চায়েত সমিতি বিখ্যাত তার মধ্যে অন্যতম পঞ্চায়েত সমিতি হল উদয়নারায়নপুর। এই পন্ঞ্চায়েত সমিতির অন্তর্গত ১১ টি গ্ৰাম পঞ্চায়েতের ৯৮টি মৌজায় ১৬৮ টি গ্ৰামের প্রায় ৭ হাজার ৭৯৫ হেক্টর জমিতে ধান চাষের পাশাপাশি বিভিন্ন ধরণের চাষ হয়ে থাকে।

আর এর মধ্যে আলু চাষ হল অন্যতম। অন্যান্য বছরের তুলনায় এই বছর আলুর ফলন বেশি পরিমাণে হওয়ায় বাজারে বিক্রি না হওয়ার আশঙ্কা দেখা যেতে পারে। পাশাপাশি দামও আশানুরূপ নাও পাওয়া যেতে পারে। এই আশঙ্কার কথা মাথায় রেখে রাজ্য সরকার সরাসরি চাষীদের কাছ থেকে আলু কেনার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্য সরকার সূত্রে জানানো হয়েছে বিভিন্ন হিমঘর সমবায় সমিতির মাধ্যমে এই আলু সরাসরি চাষীদের কাছ থেকে কেনা হবে।

ইতিমধ্যে এই মর্মে নির্দেশিকা রাজ্য সরকারের তরফে জারি করা হয়েছে। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত প্রসঙ্গে, উদয়নারায়নপুর কেন্দ্রের বিধায়ক সমীর পাঁজা বলেন, “উদয়নারায়নপুর হিমঘর সমবায় সমিতির মাধ্যমে ১১৮০ টাকা কুইন্টাল দরে সরাসরি চাষীদের কাছ থেকে আলু কিনে ব্লকের ৯ টি হিমঘরে রাখা হবে। পরে প্রয়োজনের সময়ে এই সব আলু রাজ্য সরকার কিনে বিভিন্ন জায়গায় পাঠাবে।” তিনি আরও বলেন, উদয়নারায়নপুর ব্লকে চাষ হওয়া আলু ব্লকের বিভিন্ন বিদ্যালয়ের মিড-ডে মিলের জন্য সরবরাহ করা হবে।

তবে সুত্রের খবর অনুযায়ী, সরাসরি চাষীদের কাছ থেকে রাজ্য সরকার আলু কেনার সিদ্ধান্তে আলু চাষীরা যারপরনাই খুশি। তাদের আশা রাজ্য সরকারের এই সিদ্ধান্তে তারা অনেকটাই আর্থিক ক্ষতির হাত থেকে রেহাই পাবে বলে।

 

Leave a Reply

%d bloggers like this: