কলকাতার বুকে বাড়ছে অগ্নিকান্ডের সংখ্যা, আগুনের নিশানাতে এবার লেনিন সরণীর একটি বাড়ি

HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ ভোট শুরু হবার আগে থেকেই কলকাতার বেশ কয়েকটি স্থানে আগুন লাগে। কলকাতার বুকে প্রতিনিয়ত বাড়ছে অগ্নিকান্ডের সংখ্যা। যার মধ্যে উল্লেখ যোগ্য বাগবাজার ঝুপড়ি। আজ জ্যোতি সিনেমার কাছে লেনিন সরণীতে একটি বাড়িতে আগুন লাগে। ১৫৭/সি নম্বরের ওই বিল্ডিংটিতে একটি পাখার গুদাম রয়েছে। আগুন লাগার কিছুক্ষন পরেই ঘটনাস্থলে পৌঁছায় দমকলের ৮টি ইঞ্জিন।

এলাকাটি ঘিঞ্জি হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। বিল্ডিং সংলগ্ন দোকানগুলি খালি করে দেওয়ার কাজ চলছে। প্রায় দু’হাজার ব্যবসায়ীর দোকান রয়েছে ওই এলাকায়। স্থানীয় বাসিন্দারা দ্রুত খবর দেন পুলিশকে। ঘটনাস্থলে পৌঁছান পুলিশের উচ্চপদস্থ অফিসাররা। ব্যবহার করা হয় হাইড্রলিক ল্যাডার। বিল্ডিংয়ের কাঁচ ভেঙে আগুনের উৎসস্থল খোঁজার চেষ্টা করেন তাঁরা।

ভেতরে কেউ আটকে নেই বলেই খবর পাওয়া গেছে। যদিও দমকল প্রায় এক ঘণ্টা দেরি করেছে বলে অভিযোগ তুলেছেন ব্যবসায়ীরা।
দু’দিন আগেই, স্ট্র্যান্ড রোডের নিউ কয়লাঘাটা বিল্ডিং থেকে মাত্র ৫০০ মিটার দূরে অপর একটি বহুতলে আগুন লাগে। ওই বহুতলের চারতলায় পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের কার্যালয় রয়েছে। সেখানকারই ক্যান্টিন থেকে প্রথমে সকাল সাড়ে সাতটা নাগাদ প্রথম ধোঁয়া বার হতে দেখেন স্থানীয় বাসিন্দারা।

তাঁরাই দ্রুত খবর দেন পুলিশকে। দমকল আসার পর প্রায় ২ ঘন্টার চেষ্টায় দমকলের ১০টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। বাড়িটিতে থাকা প্রায় নয় জন মানুষের মৃত্যু হয়। এর আগেও হাওড়া ব্রিজ সংলগ্ন একটি রাসায়নিক গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে ছিল। দমকলের ২০টি ইঞ্জিন দ্রুত ঘটনাস্থলে ছুটে যায়। তাছাড়া এই আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল সদস্যদের সঙ্গে যোগ দেয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরাও। দমকলের এক অফিসার বলেন, ‘সকলের আপ্রাণ প্রচেষ্টার পর সকাল ৮ টা ১৫ নাগাদ আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: