July 20, 2024

তুরস্ক-সিরিয়া সীমান্তে বিধ্বংসী ভুমিকম্পে ক্রমেই বাড়ছে হতাহতের সংখ্যা

0


HnExpress ওয়েবডেক্স নিউজ, তুরস্ক ঃ তুরস্ক-সিরিয়া সীমান্তে শক্তিশালী ও ভয়াবহ ভূমিকম্পে ক্রমেই বেড়ে চলেছে হতাহতের সংখ্যা। জানা গেছে, এই মুহুর্তে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। ভয়াবহ এই ভূমিকম্পে এখনও পর্যন্ত শুধুমাত্র তুরস্কেই ১৫০০ জনের মৃত্যুর কথা জানা গেছে। সেই দেশের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এই তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া সিরিয়ায় নিহত হয়েছে সাত শতাধিক লোক। আহতের সংখ্যা পাঁচ হাজারের বেশি। এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন অনেকেই। আশঙ্কা করা হচ্ছে, আরও অনেক বাড়তে পারে প্রাণহানির সংখ্যা। স্থানীয় সময় অনুযায়ী, ভোর রাতে অনুভূত হয় ৭ দশমিক ৮ মাত্রার ভূকম্পন। রাতারাতি ধ্বংসস্তূপে পরিণত হয় বিস্তীর্ণ জনপদ।



বিপুল পরিমাণ প্রাণহানির ঘটনায় উদ্বেগ ও শোকবার্তা জানিয়েছে আন্তর্জাতিক মহল। সোমবার ৬ই ফেব্রুয়ারি ভোরের আলো ফোটার আগেই সিরিয়া-তুরস্ক সীমান্তে ছড়ায় মৃত্যু আতঙ্ক। জোরালো কম্পনে ধসে পড়ে সুউচ্চ দালানকোঠাও। ঘুমের মধ্যেই ধ্বংসাবশেষের নিচে চাপা পড়েন বহু মানুষ।

এ বিষয় মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছেন, স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে প্রথম কম্পনটি অনুভূত হয়। যার স্থায়িত্ব ছিল ৪৫ সেকেন্ডের মতো। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তুরস্কের সীমান্তবর্তী শহর গাজিয়ানতেপ। যার উৎপত্তি ছিল ভূ-ভাগ থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে।

Leave a Reply