পূর্ব ভারত সহ এ রাজ্য জুড়ে ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

HnExpress অরুণ কুমার, ওয়েদার রিপোর্ট ঃ নির্বাচন পরবর্তী সময়ে দক্ষিণ, উত্তর এবং পূর্ব ভারত জুড়ে সপ্তাহ ভর বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। জানা গিয়েছে, উত্তরপ্রদেশ এর উপর তৈরি হওয়া এক ঘূর্ণাবর্তের জেরে এই বর্ষণ হবে বলে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, এই সময়ে উত্তর-পূর্ব ভারতেও ভারী ধরনের বৃষ্টি হতে পারে। পরবর্তী পাঁচদিন বাংলা ছাড়াও সিকিমে বৃষ্টিপাত হবে বলে সুত্রের খবর।

এদিকে ৫ই মে থেকে ৯ই মে এর মধ্যে ভারী বৃষ্টি হতে পারে অরুণাচলপ্রদেশে, ৪ঠা মে থেকে শুরু হয়ে ৯ই মে পর্যন্ত বৃষ্টি হতে পারে অসম ও মেঘালয়ে। এছাড়াও ৫, ৬, ৯ এবং ১০ই মে বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মিজোরাম এবং ত্রিপুরায়। আর অপরদিকে দক্ষিণের কেরল, লাক্ষ্মদ্বীপ, মাহে সহ উপকূলীয় কর্ণাটকে বৃষ্টি হতে পারে আগামী বেশ কয়েকদিন।

এছাড়াও উত্তর-পশ্চিম ভারতেও আগামী বেশ কয়েক দিনে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। উত্তরাখণ্ডেও প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এদিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলছে। উত্তরেও বেশ কিছু জেলায় চলছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি।

হাওয়া অফিসের পূর্বাভাস মতোই এদিন কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত আরম্ভ হয়েছে। এছাড়া উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুর দুয়ারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি অব্যাহত। কয়েক দিন ধরে ব্যাপক ঝড়বৃষ্টি আরম্ভ হয়েছে।

ঝড়ের তান্ডবে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিভিন্ন এলাকায়। যে কোন সময় হটাৎ ঝড়-ঝাপটার ফলে মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তাঘাট ও হাটবাজার। ঝড় বৃষ্টিতে বিভিন্ন এলাকায় করলা, ভুট্টা, পাট, সহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা। ফলে বিদ্যুৎ পরিষেবাও ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন এলাকাবাসীরা।

আবহাওয়া দপ্তরের একটি সূত্র থেকে জানা গিয়েছে যে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার বেশ কিছু জায়গায় আগামী কয়েক ঘণ্টায় বজ্র বিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত ও ৫০-৬০ কিমি গতিবেগে ঝড় হাওয়ার সম্ভাবনা রয়েছে প্রবল।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: