লকডাউনের ধাক্কায় দুর্বিষহ হয়ে উঠেছে রানাঘাটের ফুল চাষীদের জীবন-জীবিকা

HnExpress ১৮ই জুলাই, সুদীপ ঘোষ, নদীয়া ঃ করোনা ভাইরাসে আক্রমণে সারা বিশ্বের অর্থনীতি আজ টালমাটাল। অন্যান্য দেশের সাথে সাথে ভারত তথা বাংলারও একই অবস্থা। কর্মহীন হয়ে পরেছে লাখ লাখ মানুষ। ভালো নেই গ্রামের সাধারণ মানুষও। আর এই দুঃসময়ে ফুল চাষীদের অবস্থাও দুর্বিষহ হয়ে উঠেছে। লকডাউনের এই ধাক্কা এসেছে পড়েছে নদীয়া জেলার রানাঘাট ১নং ব্লকের খিসমা গ্রাম পঞ্চায়েতের ব্যাসপুরের ফুল চাষীদের উপরে। দুর্বিষহ হয়ে উঠেছে জীবন-জীবিকা উভয়ই।

মরশুমের সময়, বিঘের উপর বিঘে জমিতে চাষ করে ছিলেন রজনীগন্ধা ফুলের। কিন্তু বতর্মানে তাদের মাথায় হাত! লকডাউন উঠে গেলেও চালু হয়নি লোকাল ট্রেন। ফল স্বরূপ ফুল উঠলেও তা বিক্রির জন্য যাচ্ছে না জেলার বাইরে। এই অবস্থায় অসহায় বোধ করছেন এই ফুল চাষের সঙ্গে যুক্ত জমির চাষীরা। এদিন এলাকার একজন চাষী অক্ষেপ করে বললেন, সরকার তাদের দিকে ঠিকঠাক ভাবে নজর দিলে আজ তাঁরা বিশেষভভাবে উপকৃত হতেন।

কিন্তু এই ফুলের চাষ করতে গিয়ে তাঁরা এতটাই ক্ষতিগ্রস্থ যে, বর্তমানে অনেকেই ফুল চাষ করাই বন্ধ করে দিচ্ছেন। আর শুধু ফুল চাষিই নয়, লকডাউনের এই পরিস্থিতিতে কর্মহীন হয়ে আর্থিক সংকটে পড়েছেন দেশ তথা রাজ্যের বহু ছোটো বড় ব্যবসায়ী থেকে শুরু করে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত চাকুরীজীবিদের প্রায় প্রত্যেকেই। কোনো রকমে দিন কাটছে এক অনিশ্চিত জীবনের ঝুঁকি নিয়েই। অন্যদিকে, কর্মহীন হয়ে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের, যাদের নিজস্ব মাথার গোঁজার ঠাঁই টুকুও নেই।

Leave a Reply

%d bloggers like this: