করদাতা দের জন্য বিশেষ সুখবর নিয়ে এলো ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট

HnExpess, ২৫শে জুলাই, অভিষেক মুখার্জ্জী, ট্যাক্স কনসাল্টেন্ট ঃ করদাতাদের জন্য বিশেষ সুখবর নিয়ে এলো ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। বিগত ৫ টি এসেসমেন্ট ইয়ার এর আয়কর রিটার্ন ভেরিফিকেশন করার সুযোগ দিচ্ছে আয়কর বিভাগ। প্রথমেই জানিয়ে রাখি আয়কর রিটার্ন ফাইল করার পর ১২০ দিন সময় থাকে তা ভেরিফিকেশন করার জন্য। সেই ভেরিফিকেশন অনলাইন বা অফলাইন দুটোই হতে পারে।

কোনো ব্যক্তি যদি অনলাইন ভেরিফিকেশন করতে চান তাহলে তিনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন যেমন আধার ওটিপি, নেট ব্যাঙ্কিং, ডিম্যাট একাউন্ট ইত্যাদি। আর যদি অফলাইন ভেরিফিকেশন করতে চান তাহলে ITR -V কে ব্যাঙ্গালোর পাঠাতে হবে ডাকযোগে।
কিন্তু ১২০ দিন পার হয়ে গেলে সেই রিটার্ন হয়ে যাবে ইনভ্যালিড। কোনো রিটার্ন যদি ইনভ্যালিড হয়ে যায় তাহলে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়।

উদাহরণ স্বরূপ এখানে বলা যেতে পারে, যদি আপনার কোনো রিফান্ড থাকে আর রিটার্নটি ইনভ্যালিড হয়ে যায়, তাহলে আপনি সেই রিফান্ডটি আর পাবেন না। এরকম আরো সমস্যার সম্মুখীন হতে হয়। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট জানিয়েছে যে তারা লক্ষ্য করেছে যে এরকম অনেক রিটার্ন আছে যা ফাইল তো করা হয়েছে কিন্তু ভেরিফিকেশন হয়নি। সেই সব কিছু বিচার বিবেচনা করেই তারা এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নিয়েছেন।

৩০ সেপ্টেম্বর পর্যন্ত একটি এককালীন সুবিধা প্রদান করা হচ্ছে সেই সব করদাতাদের জন্য, যারা রিটার্ন ফাইল তো করেছেন বটে, কিন্তু ভেরিফিকেশন করেননি এখনো। তারা পুনরায় সেই ইনকাম ট্যাক্স রিটার্ন ভেরিকেশন করার সুযোগ পাচ্ছেন। এবং এই সুবিধা এসেসমেন্ট ইয়ার ২০১৫-১৬ থেকে ২০১৯-২০ অবধি দেওয়া হয়েছে। বলাই বাহুল্য এটি সত্যি একটি অত্যন্ত ভালো পদক্ষেপ, কারন টাইমে ভেরিফিকেশন না করার জন্য অনেকেই নানা অসুবিধার সম্মুখীন হতেন। তাই যারা এখনো ভেরিফিকেশন করেন নি তাদের কাছে এটি একটি বিশাল বড়ো সুযোগ। কে বলতে পারে, এটাই হয়তো অন্তিম সুযোগ!

Leave a Reply

%d bloggers like this: