অযােধ্যার মসজিদের নকশা প্রকাশ্যে এলো, সেখানে শুধু মসজিদ ছাড়াও তৈরি হবে হাসপাতালও

HnExpress ২১শে ডিসেম্বর, প্রিয়দর্শী সাধুখাঁ ঃ এতো কিছু বাক্ বিতন্ডার পর মোদি সরকারের কালেই রাম মন্দিরের জমির ভিত প্রতিষ্ঠার পাশাপাশি মসজিদের নকশার ছবিও প্রকাশ্যে এল। অযােধ্যার সােহাভাল তহসিলের ধাননিপুর গ্রামে পাঁচ একর জমিতেই মসজিদ নির্মাণ হবে। ২০১৯ সালের রায়ে অযােধ্যায় একটি ট্রাস্টকে নির্মাণের দায়িত্ব দেয় সুপ্রিম কোর্ট৷ সেই ট্রাস্টই কমপিউটার গ্রাফিক্স এর মাধ্যমে মসজিদের নকশা প্রকাশ করেছে।

সূত্রের খবর অনুযাই ২০২১শের বছরের গোড়ার দিকে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন হবার কথা এবং মসজিদের পাশেই একটি হাসপাতালও থাকবে। যেটিতে ৩০০টি শয্যা থাকবে এবং হাসপাতালটি মিশনারিদের সঙ্গে যৌথ উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা প্রদান করবে। পুরোটাই হবে শীতাতাপ নিয়ন্ত্রণ। তবে ভবিষ্যতে হাসপাতাল এর সংখ্যা বাড়ানাে হবে বলে জানা গিয়েছে। সুত্রের খবর, এ বিষয় সমস্ত দায়িত্বভার সুন্নি ওয়াকফ বাের্ডকে দিয়েছে সুপ্রিম কোর্ট। বিকল্প পাঁচ একর জমি দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের শহরাঞ্চলে এই জমির মধ্যে এই মসজিদ নির্মাণ হবে। যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক ধাঁচে এই মসজিদের নকশা করা তৈরি হয়েছে। বাগানের মধ্যে একটি বিশাল কাচের গম্বুজ রয়েছে। মসজিদের ঠিক পিছনে দেওয়া রয়েছে হাসপাতালের নকশা এবং মসজিদ কমপ্লেক্সের মধ্যেই মাল্টি স্পেশালিটি হাসপাতাল, কমিউনিটি কিচেন ও সংগ্রহের জন্য আছে সাধারণ গ্রন্থাগার।

সমগ্র মসজিদের আকার হবে গােলাকাকৃতি এবং মসজিদে একসাথে ২ হাজার জন নামাজি নামাজ পড়তে পারবে। তবে মসজিদ এর মূল আকর্ষণ হবে হাসপাতালটি। যেখানে সুন্নি ওয়াকফ বাের্ড এর নিয়ম অনুযাই সব ধর্মের মানুষই চিকিৎসা করাতে পারবেন। ধর্ম প্রচারের পাশাপাশি মানুষের সেবাই হবে মূল উদ্দেশ্য।

Leave a Reply

%d bloggers like this: