অবশেষে বাংলার মাটিতে এসে পৌঁছল করোনা ভ্যাকসিন

HnExpress ২৬শে নভেম্বর, অরুণ কুমার, কলকাতা ঃ বাংলার মানুষের জন্যে বড় খবর। অবশেষে বাংলার মাটিতে এসে পৌঁছল করোনা ভ্যাকসিন। এবারে ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাকসিন গিয়ে পৌঁছল নাইসেডে। সুত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, পরীক্ষামূলক প্রয়োগের জন্য হায়দরাবাদ থেকে ইতিমধ্যেই আনা হয়েছে এক হাজারটি টিকা। জানা যাচ্ছে যে, কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে। আর সেই কারণেই ১ হাজার টিকা আনা হয়েছে।

আপাতত এই টিকাগুলি নাইসেডে রাখা হয়েছে।
এ বিষয়ে নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছেন যে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি করে ডোজ দেওয়া হবে। তবে এই গোটা প্রক্রিয়া শেষ হতে হতে ২১-এর ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, দেশের বিভিন্ন রাজ্যের প্রায় ২৫টি ক্লিনিকে এই তৃতীয় পর্বের বৃহত্তর ট্রায়াল করছে ভারত বায়োটেক। তৃতীয় পর্বে ২৬ হাজার জন স্বেচ্ছাসেবীকে টিকা দেওয়া হচ্ছে। দিল্লি, হায়দরাবাদে ট্রায়াল শুরু হয়ে গেছে ইতিমধ্যেই।

কো-ভ্যাক্সিন

আনন্দের খবর হলো যে, এবারে পশ্চিমবঙ্গেও টিকার ট্রায়াল শুরু হতে চলেছে। কলকাতার আইসিএমআর-নাইসেডে টিকার ইঞ্জেকশন দেওয়া হবে স্বেচ্ছাসেবকদের। আরও জানা গিয়েছে, নাইসেডের তরফ থেকে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমকে স্বেচ্ছাসেবী হওয়ার আহ্বান জানানো হয়। আর সেই আহ্বানে সাড়া দিয়ে তিনিও স্পষ্ট জানিয়েছেন, বাংলার মানুষের জন্য ‘এটুকু করতে পারলে নিজেকে ধন্য মনে করব।’

অন্যদিকে এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য স্বেচ্ছাসেবক হিসেবে নাম লিখিয়েছেন কলকাতা মহানগরীর বিদায়ী ডেপুটি মেয়র অতীন ঘোষও। এদিকে, উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকেও স্বেচ্ছাসেবকরা পরীক্ষার জন্য নিজেদের নাম নথিভুক্ত করছে বলে সরকারি সুত্রে জানা গিয়েছে।

Leave a Reply

%d bloggers like this: