পিছিয়ে পড়া ভবঘুরে ও প্রান্তিক মানুষদের নিয়ে পিকনিকের আমেজ

HnExpress অরূপ অধিকারী, মছলন্দপুর ঃ পিছিয়ে পড়া ভবঘুরে ও প্রান্তিক মানুষদের নিয়ে পিকনিকের আমেজ। গতকাল প্রান্তিক পিছিয়ে পড়া মানুষদের নিয়ে বনভোজনের আয়োজন করে উত্তর ২৪ পরগনা জেলার অন্তর্গত হাবড়া থানা সংলগ্ন মছলন্দপুরের এক স্বহৃদয় ব্যক্তি। বনভোজন শেষে প্রত্যেকের হাতে তুলে দেওয়া হলো শীত বস্ত্র। এলাকার প্রায় সাড়ে তিনশো পিছিয়ে পড়া মানুষ এতেই বিশাল আনন্দিত।

উত্তর ২৪ পরগনা জেলার হাবরা থানা সংলগ্ন কালীতলা এলাকার বাসিন্দা তপশিলী উত্থান এর পক্ষ থেকে সুবোধ কুমার টিকাদার এদিন বেশকিছু কম্বল বিতরন করেন এবং হিন্দু জাগরণ মঞ্চের পক্ষ থেকে আয়োজন করা হয় বনভোজনের। তিনি পেশায় একজন বেসরকারি সংস্থার উচ্চপদস্থ কর্মচারী। স্বেচ্ছায় অবসর নেওয়ার পর, পিছিয়ে পড়া মানুষদের নিয়ে কাজ শুরু করেন সুবোধ বাবু। এলাকার প্রান্তিক মানুষদের নিয়ে তাই এদিন রবিবার দুপুরে এক বনভোজনের আয়োজন করেন তিনি।

এই পিকনিক বা বনভোজনটার আয়োজন করা হয় গ্রামীন পরিবেশের মধ্যে। খাওয়া-দাওয়ার সাথে শীতবস্ত্র পেয়ে স্বভাবতই খুব খুশি পিছিয়ে পড়া পুরুষ ও মহিলারা। আগামী দিনে সুবোদ বাবুর ইচ্ছা রয়েছে এই পিছিয়ে পড়া মানুষদের নিয়েই এলাকার বাইরে কোথাও নিয়ে গিয়ে বন ভোজনের আয়োজন করার। তিনি এদিন সাংবাদিকদের জানান, এই রকম অনুষ্ঠান আয়োজন করতে পেরে এবং পিছিয়ে পড়া মানুষদের পাশে দাঁড়াতে পেরে আমি ভীষণ আত্মসন্তুষ্টি অনুভব করছি।

এদিন গাইঘাটা থেকে পিকনিক করতে আসা গীতা রানী বালা জানান, জীবনে এই প্রথম তিনি এমন একটি পিকনিক করতে এসেছেন। এখানে সারা দিন আনন্দ করতে পেরে তিনিও ভীষণ খুশি ও কৃতজ্ঞ।

Leave a Reply

%d bloggers like this: