ডায়াবেটিসের সমস্যায় কষ্ট পাচ্ছেন? সুস্থ থাকতে হলে নিয়মিত এই খাবার গুলো খাদ্য তালিকায় যোগ করুন—

HnExpress নিজস্ব প্রতিনিধি, শরীর-স্বাস্থ্য ঃ ডায়াবেটিস বা মধুমেহ রোগটি এখন প্রায় ঘরে ঘরেই দেখা যাচ্ছে। ছোট বড় প্রায় সব বয়সের মানুষই এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন। আর ডায়াবেটিস বা মধুমেহ রোগটি আসলে হয় রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ফলে, যাকে আমরা সুগার বা চিনি বলি। তাই মধুমেহ রোগের হাত থেকে নিস্তার পেতে ও পরিপূর্ণ সুস্থ থাকতে হলে নিয়মিত এই খাবার গুলো খাদ্য তালিকায় যোগ করুন আজই।

আমরা সবাই জানি, চাটনি থেকে শুরু করে তরি-তরকারি প্রায় সবকিছুরই স্বাদ বাড়াতে ধনেপাতার জুড়ি মেলা ভার। ধনেপাতা এবং ধনেগুঁড়া সবাই মশলা হিসেবেই ব্যবহার করে থাকেন। তবে শুধুই যে খাবারের স্বাদ বাড়াতেই ধনেপাতা ব্যবহার হয় তা কিন্তু নয়। শরীর সুস্থ রাখতেও জাদুর মতো কাজ করে এ-ই ধনেপাতা। ডায়াবেটিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, ধনেপাতা ডায়াবেটিস রোগীদের জন্য এক মোক্ষম দাওয়াই।

ফ্লোরিডা রিসার্চ ইনস্টিটিউটের তথ্যানুযায়ী, ধনেপাতা কিংবা তার বীজ রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। ধনেপাতা কিংবা এর বীজের মধ্যে থাকে ইথানল, যা ব্লাড সুগারের লেভেল কমাতে সাহায্য করে। প্যানক্রিয়াসের বিটা সেল থেকে ইনসুলিন নিঃসরণের মাত্রা বাড়িয়ে দেয়। তাছাড়া ধনেপাতা হজম শক্তি বাড়াতেও সাহায্য করে।

ধনেপাতার আরও নানান উপকারিতা—

কী ভাবে খাবেন?

রেসিপি ১ ঃ ফ্রাইয়িং প্যানে এক চা চামচ ধনে বীজ এবং অর্ধেক চা চামচ জিরা মাঝারি আঁচে গরম করে নিন। তার মধ্যেই এক চা চামচ পোস্ত এবং মধু মিশিয়ে নিন। এরপর তা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা করে সারারাত রেখে, তারপর খেতে পারেন।

রেসিপি ২ ঃ প্রথমেই একটি পাত্রে এক চা চামচ ছোলার ডাল, ৩টি শুকনো মরিচ, ৩ চা চামচ ধনে বীজ গরম করে নিন। তারপর সেটা সরিয়ে পেঁয়াজ এবং টমেটো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারে মিশ্রণটা ঠাণ্ডা হওয়ার পর, একটি ব্লেন্ডারে ধনে গুঁড়ার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এর মধ্যে এক চা চামচ গুড় এবং এক চা চামচ তেঁতুল মিশিয়ে নিন। পানি এবং লবণ দিয়ে চাটনি তৈরি করে নিন। আরো একটি পাত্রে তেল গরম করে সামান্য সরিষা বীজ এবং কারিপাতা ভেজে নিন। এরপর চাটনির উপর দিয়ে সাজিয়ে নিন।

রেসিপি ৩ ঃ একটি প্যানে এক চা চামচ ঘি গরম করে নিন। তাতে ধনে গুড়া দিয়ে ভালো করে ফ্রাই করুন। এর মধ্যে সামান্য মাখনও দিতে পারেন। তারপর কয়েক টুকরো কাজু এবং আমন্ড ছোট ছোট টুকরো করে গুঁড়া করে নিন। এরপর এই মিশ্রণের মধ্যে গ্রেটেড নারকেল, ড্রাই ফ্রুটস মিশিয়ে পাঞ্জিরি তৈরি করতে পারেন। এই তিনরকমের রেসিপির যেকোনো একটি ডায়াবেটিস কমাতে সাহায্য করবে বলে জানাচ্ছেন ডায়াবেটিক বিশেষজ্ঞরা।

Leave a Reply

%d bloggers like this: