পশ্চিমবঙ্গের বাইরে আটকে থাকা শ্রমিক ও টুরিস্টদেরকে নিয়ে সোমবার সন্ধ্যায় উত্তরখন্ড থেকে স্পেশাল ট্রেন পৌঁছালো কৃষ্ণনগরে

HnExpress ১৮ মে, সুদীপ ঘোষ, নদীয়া ঃ পশ্চিমবঙ্গের বাইরে আটকে থাকা প্রায় ১১০০ জন শ্রমিক ও টুরিস্টদেরকে নিয়ে সোমবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ উত্তরাখন্ড থেকে স্পেশাল ট্রেন এসে পৌছালো কৃষ্ণনগরে। এ রাজ্যের যে সমস্ত বাসিন্ধারা এতদিন আটকে ছিল, তাদেরকে বিনা টিকিটে সম্পূর্ণ সরকারি ভাড়ায় ফিরিয়ে আনা হলো এদিন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার বাসিন্দা তাঁরা, যেমন নদিয়া, মালদহ, মুর্শিদাবাদ, উত্তরবঙ্গ সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বহু মানুষ রয়েছে এই ট্রেনে। উত্তরাখন্ড থেকে ডাইরেক্ট পরিযায়ী শ্রমিক ও টুরিস্টদের নিয়ে ২৪ কোচের প্যাসেঞ্জার ট্রেনটি নদিয়ার কৃষ্ণনগর সিটি স্টেশনে এসে পৌঁছালে, প্রশাসনের পক্ষ থেকে তাদেরকে সংবর্ধনা দেওয়া হয়।

 

 

এদিন ট্রেনের প্রতিটি কামরার প্রতিটা সিটেই পরিযায়ী শ্রমিকদের বসে থাকতে দেখা গেছে। ট্রেন প্ল্যাটফর্মে এসে পৌঁছালেই প্রথমেই তাদের জল ও খাবার দেওয়া হয়। এরপর একে একে ট্রেনযাত্রীদের নাম নথিভুক্ত করা হয়, তারপর স্টেশনে বাইরে অপেক্ষারত প্রতিটি বাসে এক সাথে কুড়িজন করে নিয়ে যাওয়া হয় কৃষ্ণনগর স্টেডিয়ামে।

সেখানেই তাদেরকে এক এক করে লাইন দিয়ে দাঁড় করিয়ে থার্মাল স্ক্রিনিং সহ বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর তাদেরকে বিভিন্ন জেলার সরকারি বাসে তুলে দেওয়া হয়। আর তারপর সেই বাসই তাদেরকে স্বসম্মানে পৌঁছে দেবে তাদের নির্দিষ্ট এলাকায় নিজের পরিবারের কাছে।

 

 

এদিন প্ল্যাটফর্ম সহ পুরো স্টেশন চত্বর জুড়ে ব্যারিকেড করা হয়। লকডাউনের বাজারে অন্য রাজ্যে থাকা প্রায় ১১০০ জন প্যাসেঞ্জারকে নিয়ে ট্রেনটি আসে আজ, সোমবার সন্ধ্যা নাগাদ। ট্রেনের সব যাত্রীদের সটিং করে সব জেলায় পৌঁছানোর কাজ চলবে রাত পর্যন্ত।

 

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: